Sheila Dikshit Passes Away: দিল্লির প্রাক্তন মুখ্যমন্ত্রী শীলা দীক্ষিত প্রয়াত, শোকের ছায়া দেশের রাজনৈতিক মহলে
Sheila Dikshit। (Photo Credits: IANS)

নয়া দিল্লি, ২০ জুলাই:  Sheila Dikshit Passes Away। দিল্লির প্রাক্তন মুখ্যমন্ত্রী তথা কংগ্রেস নেত্রী শীলা দীক্ষিত (Sheila Dikshit) প্রয়াত। আজ দুপুর ৩.৫৫ নাগাদ দিল্লির এক হাসপাতালে কার্ডিয়াক অ্য়ারেস্টে ৮১ বছর বয়েসে শেষ নিঃশ্বাস ত্যাগ করলেন দিল্লির প্রাক্তন মুখ্যমন্ত্রী শীলা দীক্ষিত। ১৯৯৮ থেকে ২০১৩- দীর্ঘ ১৫ বছর দিল্লির মুখ্যমন্ত্রী ছিলেন শীলা দীক্ষিত। ২০১৩ দিল্লি লোকসভা নির্বাচনে অরবিন্দ কেজরিওয়ালের কাছে ভোটে হেরে তিনি দিল্লির সিংহাসন হারিয়েছিলেন।

তাঁর আমলে দিল্লি একেবারে আধুনিক শহর হয়ে ওঠে। কিছু নীতির বিরোধিতা করলেও দিল্লির উন্নয়নের পিছনে শীলা দীক্ষিতের প্রশংসা করতেন বিরোধী নেতারাও। দিল্লির মুখ্যমন্ত্রিত্ব পদ যাওয়ার পর, তিনি ২০১৪ সালে তিনি কেরলের রাজ্যপালও হয়েছিলেন। আরও পড়ুন- সারারাত 'বন্দি' প্রিয়াঙ্কা গান্ধী রাত কাটালেন ইলেকট্রিকহীন গেস্ট হাউসে

গান্ধী পরিবারের অত্যন্ত ঘনিষ্ঠ হতে পেরেছিলেন, নিজের স্বচ্ছ ভাবমূর্তি আর কাজের অসম্ভব ইচ্ছার জন্য়। বয়স হয়ে যাওয়া সত্ত্বেও সোনিয়া গান্ধী-রাহুল গান্ধী কিন্তু শীলা দীক্ষিতের ওপরই সবচেয়ে ভরসা করতেন। ২০১৭ উত্তরপ্রদেশে বিধানসভা নির্বাচনেও শীলা দীক্ষিতকে গুরু দায়িত্ব দেওয়া হয়েছিল। যদিও তাঁর রাজনীতির কেরিয়ারের শেষটা খুব একটা সুখকর ছিল না। তবে দিল্লিতে তাঁর কর্মযজ্ঞ, ভাঙাচোরা দিল্লিকে একেবারে আধুনিক করে তোলা, কংগ্রেসের সংগঠন মজবুত করার মত নানা কাজের জন্য শীলা দীক্ষিত আজীবন দেশের রাজনীতিতে উদাহরণ হয়ে থাকবেন।

ক মাস আগে শরীর খারাপ নিয়েও লোকসভা নির্বাচনে কংগ্রেসের  প্রার্থী হয়েছিলেন শীলা দীক্ষিত। উত্তর পূর্ব দিল্লি লোকসভা কেন্দ্রে বিজেপি-র রাজ্য সভাপতি মনোজ তিওয়ারির কাছে সাড়ে ৩ লক্ষেরও বেশি ভোটে হারলেও, এত বয়সেও জোর কদমে প্রচারে প্রশংসা কুড়িয়েছিলেন ৮১ বছরের শীলা দীক্ষিত। তাঁর মৃত্যুর সঙ্গে দেশের রাজধানী শহরে কংগ্রেসের একটা যুগের শেষ হল।