Ajit Jogi Passed Away: প্রয়াত ছত্তিশগড়ের প্রাক্তন মুখ্যমন্ত্রী অজিত যোগী
ছত্তিশগড়ের প্রাক্তন মুখ্যমন্ত্রী অজিত যোগী (Photo: ANI)

রায়পুর, ২৯ মে: ছত্তিশগড়ের (Chhattisgarh) প্রাক্তন মুখ্যমন্ত্রী অজিত যোগী (Ajit Jogi) প্রয়াত। তাঁর মৃত্যু সংবাদ জানিয়েছেন ছেলে অমিত যোগী (Amit Jogi)। ৯ মে হঠাৎ করে অসুস্থ হয়ে পড়ে‌ন ছত্তিশগড়ের প্রাক্তন মুখ্যমন্ত্রী অজিত যোগী। হার্ট অ্যাটাকের কারণে তাঁকে ভর্তি করা হয় হাসপাতালে। পর তিনি কোমায় চলে যান। তারপর শুক্রবার শেষ নিঃশ্বাস ত্যাগ করেন। তাঁর বয়স হয়েছিল ৭৪ বছর।

অজিত যোগী ছত্তিশগড়ের প্রথম মুখ্যমন্ত্রী। দীর্ঘদিন কংগ্রেস করার পর শেষ বেলায় দলের সঙ্গে সম্পর্ক ছিন্ন হয়। নিজের দল জনতা কংগ্রেস গড়েন অজিত। কিন্তু সাফল্য মেলেনি। তাঁর মৃত্যুতে গভীর শোক নেমে এসেছে ছত্তিশগড়ের রাজনৈতিক মহলে। আরও পড়ুন: Rahul Gandhi: চিনের সঙ্গে সীমান্ত সমস্যা নিয়ে কেন্দ্র নীরব কেন? দেশবাসীর হয়ে প্রশ্ন রাহুল গান্ধীর

১৯৪৬ সালের ২৯ এপ্রিল জন্মগ্রহণ করেন অজিত যোগী। ভোপাল মৌলানা আজাদ কলেজ অব টেকনোলজি থেকে মেকিনিক্যাল ইঞ্জিনিয়ারিং পাস করেন এবং ১৯৬৮ সালে স্বর্ণপদক পান। IPS ও IAS এ যোগ দেওয়ার আগে অল্প সময় তিনি রায়পুরের ন্যাশনাল ইনস্টিটিউট অফ টেকনোলজিতে লেকচারার হিসেবে কাজ করেন। পরে রাজীব গান্ধির অনুরোধে তিনি রাজনীতিতে নামেন ও কংগ্রেসে যোগ দেন।