Forest Officer Rescue Family at Wayanad Forest Cave (Photo Credits: X)

ওয়েনাড়, ৩ অগাস্টঃ আজ শনিবার পঞ্চম দিনেও জারি হয়েছে বিপর্যস্ত ওয়েনাড়ে (Wayanad Landslide) উদ্ধারকাজ। ভারী বৃষ্টিতে পার্বত্য এলাকা থেকে ধসে আসা কাদামাটি, পাথরের তোলার চাপা পড়ে মৃতের সংখ্যা প্রায় সাড়ে তিনশো। ওয়েনাড়ের ভয়াবহতা কাছ থেকে দেখলে আঁতকে উঠবেন। গ্রামের পর গ্রাম জনমানুষ শূন্য হয়ে গিয়েছে। ধস বিধ্বস্ত ওয়েনাড়ে প্রাণের সন্ধান। শনিবার চার শিশু সহ ছয় জনকে উদ্ধার করেছে বন দফতরের অফিসারেরা।

ভয়াবহ ধস থেকে প্রাণ বাঁচাতে চার সন্তানকে নিয়ে ঘন জঙ্গলের মধ্যে এক গুহায় গিয়ে আশ্রয় নিয়েছিলেন স্বামী-স্ত্রী। গত পাঁচদিন ধরে সেই গুহাতেই আটকে ছিলেন তাঁরা। অনাহারে থাকা পরিবারের জন্যে খাবারের সন্ধানে এদিন ঘন আট্টমালা জঙ্গলের এদিক ওদিক ঘুরছিলেন চার সন্তানের মা। তখনই ওই মহিলাকে দেখতে পান কালপেট্টা রেঞ্জের কয়েকজন ফরেস্ট অফিসার। মহিলার সঙ্গে গুহায় গিয়ে তাঁর পরিবারের সকলকে উদ্ধার করে নিয়ে আসেন বন দফতরের অফিসারেরা।

প্রাণের হদিস... 

ঘন জঙ্গলের মধ্যে এইভাবে প্রাণের হদিস মিলবে তা কেউই কল্পনা করেনি। এমনকি গুহায় আশ্রয় নেওয়া ওই উপজাতি পরিবারও ভাবেনি ওয়েনাড়ের সর্বস্ব গ্রাস করা এই ধস থেকে তাঁরা আদতে বেঁচে ফিরবেন। দীর্ঘ ৮ ঘণ্টার পথ পেরিয়ে চার শিশু সহ ওই পরিবারকে নিরাপদ আশ্রয়  নিয়ে আসে বন দফতরের অফিসারেরা। উদ্ধার হওয়া চার শিশুর বয়স ১ থেকে ৪ বছরের মধ্যে।