Farmers Protest To End: কৃষক আন্দোলনে আপাতত ইতি টেনে আজ ঘরে ফিরবেন কৃষকরা, দিল্লিতে হবে বিজয় মিছিল
Protesting farmers take down their tents at Ghazipur border (Photo: ANI)

নতুন দিল্লি, ১১ ডিসেম্বর: আজ সরকারি ভাবে স্থগিত হচ্ছে কৃষক আন্দোলন (Farmers Protest)। তিনটি কৃষি আইন (Farm Laws) ইতিমধ্যেই প্রত্যাহার করেছে কেন্দ্র। এমএসপি, মামলা প্রত্যাহার-সহ কৃষকদের অন্যান্য দাবি নিয়েও আশ্বাস দিয়েছে কেন্দ্র। আর তারপরই কৃষক আন্দোলন প্রত্যাহার করার কথা জানানো হয় কৃষক আন্দোলনে জড়িত সংগঠনগুলির তরফে। প্রায় এক বছরেরও বেশি সময় ধরে আন্দোলন চলার পর এবার কৃষকদের ঘরে ফেরার পালা। দিল্লির সিংঘু, টিকরি এবং গাজিয়াবাদ সীমান্তে কৃষকরা আজ একটি বিজয় মিছিল বের করবেন। তারপরই রওনা দেবেন বাড়ির পথে। এই জায়গাগুলিতেই গত প্রায় এক বছর আন্দোলনে বসেছিলেন তাঁরা।

পরশু থেকেই দিল্লির সিংঘু, টিকরি এবং গাজিয়াবাদ সীমান্তে থাকা কৃষকরা তাঁদের তাঁবু গোটানোর কাজ শুরু করেন। আজ সকাল থেকে শুরু হয়েছে অস্থায়ী পরিকাঠামো ও অন্য সরঞ্জাম খুলে তা ট্রাক্টরে লোড করার কাজ। আরও পড়ুন: Mi-17V5 Helicopter Crash: হেলিকপ্টার দুর্ঘটনায় নিহত আরও ৬ জনের মৃতদেহ শনাক্ত

জানা গিয়েছে, জাতীয় সড়ক ধরে কৃষকরা ট্রাক্টরে করে বাড়ি ফিরবেন। তাই বিশেষ ব্যবস্থা করা হয়েছে। যান চলাচল নিয়ন্ত্রণ করা হবে। পঞ্জাবের মুখ্যমন্ত্রী চরণজিৎ সিং চন্নি বলেছেন যে দিল্লি সীমান্ত থেকে ফেরা কৃষকদের স্বাগত জানাবে রাজ্য সরকার।