Farmers Protest: কৃষি আইন বাতিল না করা হলে রেল অবরোধ হবে, কেন্দ্রকে হুঁশিয়ারি কৃষকদের
Farmer leader Balbir Singh Rajewal (Photo Credits: ANI)

নতুন দিল্লি, ১০ ডিসেম্বর: কৃষি আইনের (Farm Laws) প্রতিবাদে এবার বড় আন্দোলনের পথ কৃষকরা (Farmers)। আজ এনিয়ে কেন্দ্রীয় সরকারকে তারা হুঁশিয়ারা দিয়েছে। বৃহস্পতিবার কৃষক নেতারা ঘোষণা করেছেন যে তাঁদের দাবি মানা না হলে রেল (Railways Tracks Block) অবরোধ করা হবে। খুব শিগগিরই তারিখ ঘোষণা করা হবে। সাংবাদিকদের সঙ্গে কথা বলার সময় সংগঠনের নেতারা উল্লেখ করেছেন যে তাঁরা আন্দোলন আরও তীব্র করবে এবং রাজধানী দিল্লির দিকে যাওয়া সমস্ত জাতীসড়ক অবরোধ শুরু করবে। কৃষক নেতা বুটা সিং বলেন, "আমাদের দাবি মানা না হলে আমরা রেল অবরোধ করব। আমরা কবে অবরোধ করব তা জানাব।" কৃষক নেতা বলবীর সিং রাজেওয়াল বলেন, "কেন্দ্রীয় সরকার স্বীকার করেছে যে ব্যবসায়ীদের জন্য এই আইন তৈরি করা হয়েছে। কৃষি যদি রাজ্যের বিষয় হয় তবে কেন্দ্রীয় সরকারের এ বিষয়ে আইন করার অধিকার নেই।"

হাজার হাজার কৃষক প্রায় দুই সপ্তাহ ধরে দিল্লির বিভিন্ন সীমান্ত তিনটি কৃষি আইন বাতিলের জন্য বিক্ষোভ করছেন। তাঁদের দাবি, মান্ডি ব্যবস্থা এবং ন্যূনতম সহায়তা মূল্য (এমএসপি) ব্যবস্থা দুর্বল করে কর্পোরেটদের লাভবান করার উদ্দেশ্যে আনা কৃষি আইন বাতিল করতে হবে। আরও পড়ুন: Padma Bridge: বাংলাদেশের পদ্মাসেতুর সর্বশেষ স্প্যান বসানোর কাজ শেষ হল

বৃহস্পতিবার কৃষিমন্ত্রী নরেন্দ্র সিং তোমার কৃষক ইউনিয়ন নেতাদের কেন্দ্রের প্রস্তাব বিবেচনা করার আবেদন জানিয়েছেন। তিনি বলেছেন, সরকার যে কোনও সময় আরও আলোচনার জন্য প্রস্তুত। মন্ত্রী বলেন, "সরকার প্রতিবাদী কৃষকদের সাথে আরও আলোচনার জন্য আগ্রহী এবং প্রস্তুত।"