Farmers' Protest: কেন্দ্রের প্রস্তাব খারিজ কৃষকদের, বিজেপি অফিস ঘেরাওয়ের ডাক; বয়কট আদানি, রিলায়েন্সকে
Farmer leaders addressing press at Singhu border | (Photo Credits: ANI)

নতুন দিল্লি, ৯ ডিসেম্বর: কেন্দ্রের লিখিত খসড়া প্রস্তাব খারিজ করে দিলেন প্রতিবাদী কৃষকরা (Farmers)। আর সেই কারণেই কৃষি আইন (Farm laws) বিরোধী আন্দোলন আরও তীব্র আকার নেবে বলে মনে করা হচ্ছে। ইতিমধ্যেই কৃষক সংগঠনগুলি জানিয়ে দিয়েছে তারা এনিয়ে আরও বৃহত্তর আন্দোলনে যাচ্ছে। ১৪ তারিখ বিজপি অফিস ঘেরাওয়ের কর্মসূচি ইতিমধ্যেই তারা জানিয়ে দিয়েছে। ক্রান্তিকারী কিষাণ ইউনিয়নের সভাপতি দর্শন পাল বলেন, আমরা সরকারের প্রস্তাবগুলি প্রত্যাখ্যান করেছি।"

কৃষক নেতারা বলেন, ১৪ ডিসেম্বর বিজেপি অফিসগুলিতে ঘেরাও করা হবে, দেশের বিভিন্ন জায়গায় প্রতিবাদ বিক্ষোভ অনুষ্ঠিত হবে। আমরা দেশের অন্যান্য অঞ্চল থেকে কৃষকদেরও দিল্লি পৌঁছানোর জন্য আহ্বান জানাচ্ছি। আমরা ১২ ডিসেম্বর দিল্লি-জয়পুর, দিল্লি-আগ্রা জাতীয় সড়ক অবরোধ করব। কৃষকরা জানিয়েছন তাঁরা আদানি ও রিলায়েন্সের প্রোডাক্ট বয়কট করবে। বয়কট করা হবে জিও কেও। আরও পড়ুন: Farmers' Protest: কেন্দ্রের থেকে লিখিত খসড়া প্রস্তাব পেলেন কৃষকরা, সিদ্ধান্ত নিতে চলছে আলোচনা

ফসলের ন্যূনতম সমর্থন মূল্য (MSP) যেমন আছে থাকবে। প্রতিবাদী কৃষকদের লিখিত প্রস্তাবে (Draft Proposal) জানিয়েছিল কেন্দ্রীয় সরকার। মঙ্গলবার রাতে সারা ভারত কিষাণ সভার নেতা হান্নান মোল্লার সঙ্গে কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহর (Amit Shah) বৈঠকে কোনও সমাধান সূত্র বের হয়নি। কৃষকদের দাবি মেনে তিনটি কৃষি আইন সংশোধন হতে পারে, কিন্তু কোনওভাবেই সাম্প্রতিক কালে গৃহীত কৃষি আইন প্রত্যাহার করা হবে না, জানিয়ে দেয় কেন্দ্র। আজ সংশোধন সংক্রান্ত কতগুলি বিষয় কৃষকদের কাছে পাঠানো হয়। সিঙ্ঘু সীমান্তে নিজেদের মধ্যে আলোচনায় বসেন কৃষকরা। তারপরই কেন্দ্রের প্রস্তাব খারিজ করার সিদ্ধান্ত নেওয়া হয়।