Supreme Court: আন্দোলন করার সাংবিধানিক অধিকার কৃষকদের রয়েছে, সুপ্রিম রায়ে সিলমোহর
সুপ্রিম কোর্ট (Photo Credits: IANS)

নতুন দিল্লি, ১৭ ডিসেম্বর: বৃহস্পতিবার সুপ্রিম কোর্টে (Supreme Court) শুরু কেন্দ্রের নতুন তিন কৃষি আইনের বিরোধিতায় দায়ের হওয়া আবেদনের শুনানি। দিল্লির বিভিন্ন সীমানায় কৃষি আইন প্রত্যাহারের দাবিতে যে দীর্ঘ গণআন্দোলন শুরু করেছেন কৃষকরা তা বন্ধ করতেও দেশের শীর্ষ আদালতে জমা পড়েছে আবেদন। এদিন প্রধান বিচারপতি শরদ অরবিন্দ বোবদের নেতৃত্বে বিচারপতি এএস বোপান্না ও ভিরামা সুব্র্মণিয়নের ডিভিশন বেঞ্চ আবেদন শোনার পর প্রধান বিচারপতি বোবদে বলেন, আন্দোলন ততক্ষণ পর্যন্ত সাংবিধানিক যতক্ষণ না তা সম্পত্তি নষ্ট ও জনসাধারণের ভোগান্তির কারণ হচ্ছে। তবে সমস্যা মেটাতে কেন্দ্র ও আন্দোলনরত কৃষকদের মধ্যে বৈঠক জরুরি। আমরা এনিয়ে একটি নিরপেক্ষ ও স্বতন্ত্র কমিটিও তৈরি করছি।

এই কমিটিতে থাকতে পারেন পি সাইনাথ, ভারতীয় কিষাণ ইউনিয়ন ও অন্যান্য কৃষক সংগঠনের নেতৃত্ব। তারপর আন্দোলনরত কৃষকদের উদ্দেশ্যে প্রধান বিচারপতি বলেন, আপনারা আন্দোলনের মাধ্যমে হিংসার প্রচার করতে পারেননা। একই সঙ্গে কোনওভাবেই রাজধানী শহরকে অবরুদ্ধ করতে পারেন না। আর এখনও পর্যন্ত নতুন কৃষি আইনের বৈধতা সংক্রান্ত সিদ্ধান্ত কিছু নেওয়া হয়নি। আরও পড়ুন-Coronavirus Cases In US: মার্কিন মুলুকে দৈনিক সংক্রামিত ২ লাখ ৫০ হাজার, একদিনে করোনার বলি ছাড়ালো ৩ হাজার ৭০০

কেন্দ্রের ভূমিকায় অসন্তোষ জানিয়ে সমস্যার সমাধানে সরকার, কৃষক সংগঠন-সহ বিভিন্ন পক্ষের প্রতিনিধিদের নিয়ে একটি কমিটি গঠনেরও পরামর্শ দিয়েছেন প্রধান বিচারপতি। সেই উদ্দেশ্যে আন্দোলনরত কৃষক সংগঠনগুলির নাম চেয়েছে আদালত। ঘটনা হলো, সুপ্রিম কোর্ট যেদিন সমস্যার সমাধানে 'একটি নাম' চাইল, সেদিনই শিবসেনা নেতা সঞ্জয় রাউত বলেছেন, সরকার চাইলে আধ ঘণ্টার মধ্যেই কৃষক-সমস্যার সমাধান করতে পারে। কী করতে হবে তার জন্য? সঞ্জয়ের পরামর্শ, তার জন্য অন্নদাতাদের সঙ্গে আন্দোলনে বসতে হবে স্বয়ং প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে।