Farm Bills Chaos: সংসদের ডেপুটি চেয়ারম্যান হরিবংশ সিংয়ের বিরুদ্ধে অনাস্থাপ্রস্তাব আনল বিরোধী দলের সাংসদরা
সংসদের ডেপুটি চেয়ারম্যান হরিবংশ সিং (Photo Credits: RSTV/Screengrab)

নতুন দিল্লি, ২০ সেপ্টেম্বর: সংসদের ডেপুটি চেয়ারম্যান হরিবংশ সিংয়ের (Harivansh Singh) বিরুদ্ধে অনাস্থাপ্রস্তাব (No Confidence Motion) আনল রাজ্যসভার বিরোধী দলের সাংসদরা। জনতা দল ইউনাইটেডের এই নেতা কিছুদিন আগেই সংসদের ডেপুটি চেয়ারম্যান হিসেবে নিযুক্ত হন। কৃষি বিল রাজ্যসভায় পাস হয়ে যাওয়ার পরই বিরোধী সাংসদরা অনাস্থাপ্রস্তাব পেশ করেন।

বিরোধী সংসদ সদস্যদের বিক্ষোভের মধ্যেই ধ্বনি ভোটের ওপর ভিত্তি করে দুটি কৃষি বিল (Firm Bill) রাজ্যসভায় (Rajya Sabha) পাস হয়ে যায়। সেখানে প্রবল বিরোধিতার মুখে পড়ে মোদি সরকার। ওয়েলে নেমে বিক্ষোভ দেখায় বিরোধীরা। দেওয়া হয় স্লোগান। উপরাষ্ট্রপতির সামনে কৃষি বিলের কপি ছেঁড়েন বিরোধীরা। অবশেষে দুপুরে অধিবেশন শেষের আগে রাজ্যসভায় ধ্বনিভোটে পাস হয়ে যায় কৃষি বিল। আরও পড়ুন, বিরোধিতার মধ্যেই রাজ্যসভায় ধ্বনিভোটে পাস হয়ে গেল দুটি কৃষি বিল, 'ঐতিহাসিক কালো দিন' মন্তব্য ডেরেক ও'ব্রায়েনের

বিল পাস হওয়ার আগে বিলের বিরোধিতায় সুর চড়ায় কংগ্রেস, তৃণমূল, আপ, ডিএমকে, বিএসপি, সমাজবাদী পার্টি, আরজেডি ছাড়াও বাম দলগুলি। ফলে কৃষি বিল পাস নিয়ে আজ রাজ্যসভা উত্তাল হওয়ার সম্ভাবনা আঁচ করতে পেরে তড়িঘড়ি পাস করিয়ে দেওয়া হয়। যারফলে ক্ষুব্ধ হন বিরোধী দলীয় সাংসদরা।

তৃণমূল নেতা ডেরেক ও'ব্রায়েন অভিযোগ করেন, এই সরকার বিরোধীদের কথা শুনছে না। ১৪ টি বিরোধী দল এই বিলের বিরুদ্ধে ছিল। সিস্টেম ও গণতন্ত্রের হত্যা করছে সরকার। সংবাদমাধ্যম এখানে উপস্থিত ছিল না। বিজেপি এই দিনটিকে ঐতিহাসিক দিন বলছে। এটা ঐতিহাসিক দিন নয়। এটি ইতিহাসের সব থেকে খারাপ দিন। বিরোধী দলগুলির সাংসদরা এখন রাজ্যসভার ভিতরে ধর্নায় বসেছেন। তারা সকলেই ভোট চেয়েছিল। বিরোধীদের ভোট দিতে দেওয়া হয়নি।