NCRB Repert: দেশে সবচেয়ে বেশি জাল হচ্ছে ২০০০ টাকার নোট, উদ্ধারে তৃতীয় স্থানে পশ্চিমবঙ্গ
ভারতীয় টাকা (Photo Credits: PTI)

নতুন দিল্লি, ২ অক্টোবর: ন্যাশনাল ক্রাইম রেকর্ডস ব্যুরোর (NCRB) বার্ষিক অপরাধের রিপোর্ট অনুসারে, দেশে সবচেয়ে বেশি ২০০০ টাকার জাল নোট (Fake Notes) উদ্ধার হয়েছে। নোটবাতিলের (Demonetisation) ৪ বছর পর এই তথ্য চমকে দেওয়ার মতোই। কারণ সরকারের দাবি ছিল, নতুন ২০০০ টাকার নোট খুবই সুরক্ষিত। সমস্ত রাজ্য এবং কেন্দ্রশাসিত অঞ্চলগুলি থেকে জাল নোট উদ্ধারের তথ্যে দেখা যায় যে ২০১৮ সালের তুলনায় ২০১৯ সালে জাল ভারতীয় নোট উদ্ধারের পরিমাণ বেড়েছে।

এনসিআরবি-র রিপোর্ট অনুসারে, ২০১৯ সালে সালে ২৫.৩৯ কোটি জাল নোট উদ্ধার করা হয়েছে। ২০১৮ সালে এই পরিমাণ ছিল ১৭.৯৫ কোটি। অর্থাৎ ১ বছরে ১১.৭ শতাংশ বেশি জাল নোট উদ্ধার হয়েছে। আরও পড়ুন: Uttar Pradesh Horror: ফের যোগীর রাজ্যে মাথা থেঁতলে খুন কিশোরী, ধর্ষণের পরই প্রমাণ লোপাটে হত্যা; দাবি পরিবারের

২০১৬ সালের ৮ নভেম্বর কেন্দ্রীয় সরকার পুরনো ৫০০ ও ১০০০ টাকার নোট বাতিল করেন। সেই সময় সরকারের দাবি ছিল, এতে করে জাল নোটের রমরমা বন্ধ করা। সরকার এও দাবি করেছিল যে নতুন ২০০০ টাকার নোটে বেশ কয়েকটি উচ্চ সুরক্ষা বৈশিষ্ট্য রয়েছে। এনসিআরবি অনুসারে, ২০১৯ সালে মোট ৯০ হাজার ৫৬৬টি ২০০০ টাকার জাল নোট উদ্ধার হয়েছে। সর্বাধিক উদ্ধার হয়েছে কর্নাটকে- ২৩ হাজার ৫৯৯টি। এরপর রয়েছে গুজরাত- ১৪ হাজার ৯৪৪টি। তারপর রয়েছে পশ্চিমবঙ্গ- ১৩ হাজার ৬৩৭টি।