Fake COVID-19 Negative Certificates: টাকার বিনিময়ে ভুয়ো কোভিড-১৯ শংসাপত্র বিকোচ্ছে কেরলের এই ল্যাব
ভারতে করোনা (Photo Credits: PTI)

কোঝিকোড়, ৩০ সেপ্টেম্বর: বেসরকারি ল্যাব থেকে বিকোচ্ছে ভুয়ো করোনাভাইরাস নেগেটিভ (Covid-19 Negative Certificate) শংসাপত্র। ঘটনাটি কেরলের (Kerala)। পুলিশ সূত্রে খবর, কেরলের আরমা ল্যাব থেকে চলছে এই কর্মকাণ্ড। সবমিলিয়ে ভুয়ো কোভিড-১৯ শংসাপত্র বিক্রি করে ৪৫ লাখ টাকা রোজগার করেছে এই পরীক্ষাকেন্দ্রটি। প্রসঙ্গত, এই ল্যাবটিকে রক্তপরীক্ষার জন্য নমুনা সংগ্রহের ক্ষেত্রেও অনুমোদন দেওয়া হয়নি।

বিষয়টি প্রকাশ্যে আসে এক ব্যক্তির দায়ের করা অভিযোগের পর। আরমা ল্যাব থেকে তাকে দেওয়া হয় কোভিড নেগেটিভ সার্টিফিকেট। কিন্তু কিছু পরেই তার কাছে ওই একই ল্যাব থেকে মেসেজ আসে যে তিনি কোভিড পজিটিভ। এরপরই পুলিশের কাছে তিনি লিখিত অভিযোগ দায়ের করেন। অভিযোগের ভিত্তিতে তদন্ত শুরু করে পুলিশ। ঘটনাস্থলে গিয়ে আরমা ল্যাবের সমস্ত কম্পিউটার বাজেয়াপ্ত করে পুলিশ। কমবেশি ২,৫০০ জনের করোনা পরীক্ষার জন্য লালার নমুনা সংগ্রহ করেছিল ল্যাবটি। তবে সেই সমস্ত তথ্য পুরোপুরি ডিলিট করে দেওয়া হয়েছে ল্যাবের কম্পিউটারের মেমোরি থেকে।

২,৫০০ জনের মধ্যে মাত্র ৪৯৬ জনের নমুনা পরীক্ষার জন্য নিয়ে যাওয়া হয়। তবে বাকিদের হাতে ধরিয়ে দেওয়া হয় কোভিড-১৯ নেগেটিভ সার্টিফিকেট। ল্যাবটির মালিক সুনীল সাদাথ ইতিমধ্যেই আদালতে আগাম জামিনের আবেদন করেছেন। দ্বিতীয় অভিযুক্ত আব্দুল নাজারকে গ্রেফতার করেছে পুলিশ। মঙ্গলবার, ২৯ সেপ্টেম্বর একদিনে কেরলে করোনা আক্রান্তের সংখ্য়া ছিল ৭.৩৫৪। সক্রিয় আক্রান্তের সংখ্যা ৬১,৭৯১। করোনাকে হারিয়ে এরাজ্যে সুস্থ হয়ে উঠেছেন ১,২৪,৬৮৮ জন। রাজ্যে এখনও পর্যন্ত মোট মৃত্যু হয়েছে ৭১৯ জনের।