Fact Check: সাবধান! 'PM CARES' ফান্ডে অনুদান চেয়ে সোশাল মিডিয়ায় ঘুরছে ভুয়ো UPI
ভুয়ো UPI (fake UPI ID, Tweets correct UPI ID 'pmcares@sbi'

নতুন দিল্লি, ২৯ মার্চ: করোনাভাইরাসের মোকাবিলায় ও জরুরি পরিস্থিতি সামলাতে তহবিল তৈরি করেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি (Prime Minister Narendra Modi )। সেই তহবিলে নাগরিকদের অনুদান দিত আবেদন করছেন তিনি। কালকেই এই ঘোষণা করেন প্রধানমন্ত্রী। যদিও এর মধ্যেই প্রতারকদের দল সক্রিয় হয়ে উঠেছে। একটি ভুয়ো UPI আইডি সোশাল মিডিয়ায় ঘুরছে। তাতে অনুদান দিতে আবেদন করা হচ্ছে। যদিও এই UPI আইডি দিয় কেউ টাকা পাঠালে তা 'PM CARES' ফান্ডে যাবে না। বদলে যাবে প্রতারকদের পকেটে।

রবিবার প্রেস ইনফরমেশন ব্যুরো (PIB) সাধারণ মানুষকে এই জাতীয় মেসজ থেকে সাবধান থাকার জন্য বলেছে। তারা 'PM CARES' ফান্ডে টাকা দেওয়ার জন্য আসল ইউপিআই আইডি-ও টুইট করেছে। সঠিক ইউপিআই আইডি হল-pmcares@sbi। আরও পড়ুন: Railway Employees To Donate 151 Crore To PM CARES Fund: 'PM CARES' ফান্ডে ১৫১ কোটি টাকা অনুদান ১৩ লাখ রেল কর্মচারীর

গতকালই করোনাভাইরাসের বিরুদ্ধে লড়াই চালানোর জন্য এবং দেশে জরুরি পরিস্থিতি মোকাবিলা করতে ত্রাণ তহবিল তৈরির ঘোষণা করেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। টুইটারে মোদি বলেন, “করোনার থাবা থেকে দেশকে সুস্থ করতে প্রধানমন্ত্রীর ত্রাণ তহবিলের ব্যবস্থা করা হয়েছে। যা এই মুহুর্তে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করতে পারে। যারা এই করোনাভাইরাসের যুদ্ধকালীন পরিস্থিতিতে কিছু দান করতে ইচ্ছাপ্রকাশ করেছেন, তাঁদের ধন্যবাদ। এই চিন্তার প্রতি শ্রদ্ধা রেখে এই তহবিল গঠন করা হয়েছে।”

ইতিমধ্যেই বেশ কয়েকটি শিল্প সংস্থা, খেলোয়াড়, অভিনেতা প্রধানমন্ত্রীর তহবিলে অনুদান দেওয়ার কথা ঘোষণা করেছে। টাটা ট্রাস্ট ও টাটা সন্স ১৫০০ কোটি টাকা দেবে। শনিবার বিসিসিআই ঘোষণা করেছে, PM CARES তহবিলে ৫১ কোটি টাকা জমা করবে তারা। সচিন তেন্ডুলকর ৫০ লাখ টাকা দেওয়ার কথা ঘোষণা করেছেন। ৩১ লাখ টাকা দেওয়ার কথা জানালেন ক্রিকেটার সুরেশ রায়না। এছাড়া অভিনেতা অক্ষয় কুমার প্রধানমন্ত্রীক তহবিলে দিয়েছেন ২৫ কোটি টাকা। প্রধানমন্ত্রীর ত্রাণ তহবিলে একদিনের বেতন দান করছে আয়কর দপ্তরের কর্মীরা। সেইসঙ্গে সিবিএসই কর্মীরা ২১ লাখ টাকা দান করছেন এই তহবিলে।