Delhi Cold Wave: প্রবল শৈত্য প্রবাহের কবলে উত্তরভারত, ১২ বছরে ফের এমন শীতে কাঁপছে রাজধানী
শৈত্য প্রবাহে দিল্লি(Photo Credits: ANI)

নতুন দিল্লি, ২৬ ডিসেম্বর: প্রবল শীতে (Extreme cold) জবুথবু উত্তর ভারত। ক্রমশই নামছে পারদ। এই পরিস্থিতিতে বৃহস্পতিবার রাজ্যের সমস্ত স্কুল বন্ধ রাখার নির্দেশ দিল হরিয়ানা সরকার। ওই দিন সরকারি এবং বেসরকারি উভয় স্কুল বন্ধ থাকবে বলে রাজ্য স্কুল শিক্ষা দপ্তরের তরফে এক নির্দেশিকায় জানানো হয়েছে। দিল্লিতে (Delhi) ৫.৮ ডিগ্রিতে নেমেছে পারদ। রাজধানীতে বছরের শীতলতম দিন আজ। ১৯৯৭ সালের ডিসেম্বর মাসে ঠিক এমন ঠান্ডা পড়েছিল। আজ ফের দিল্লি দেখল সেই হাড় কাঁপানো ঠান্ডা। উত্তর ভারতের বিভিন্ন স্থানে ইতিমধ্যে শৈত্যপ্রবাহ শুরু হয়েছে। গত কয়েক দিনে প্রবল ঠান্ডায় নাজেহাল অবস্থা রাজধানী দিল্লির বাসিন্দাদের।

বুধবার রাজধানীর সর্বোচ্চ তাপমাত্রা ছিল ১২.৭ ডিগ্রি সেলসিয়াস, যা স্বাভাবিকের থেকে ৯ ডিগ্রি কম। সর্বনিম্ন তাপমাত্রা নেমেছিল ৬ ডিগ্রি সেলসিয়াসে, যা স্বাভাবিকের থেকে ২ ডিগ্রি কম। বিগত ২২ বছরের মধ্যে এই প্রথম বার দিল্লিতে ডিসেম্বর মাসে এমন দীর্ঘ শৈত্যপ্রবাহ (Cold Wave) চলছে বলে আবহাওয়া দপ্তর সূত্রে খবর। আরও পড়ুন- Delhi Fire: ভোররাতে ফের আগুনের গ্রাসে রাজধানীর আবাসন, ৪০জনকে উদ্ধার করল দমকল

একই অবস্থা পাঞ্জাব, হরিয়ানা, চণ্ডীগড়, উত্তরপ্রদেশ এবং উত্তর রাজস্থানের অধিকাংশ এলাকার। তীব্র শীতে বিপর্যস্ত জনজীবন। এদিন হরিয়ানার নারনাউলের সর্বোচ্চ তাপমাত্রা ছিল ১৪ ডিগ্রি সেলসিয়াস, যা স্বাভাবিকের থেকে ৭ ডিগ্রি কম। একইভাবে রাজস্থানের চুরুর তাপমাত্রা ১৬.৩ ডিগ্রি সেলসিয়াস (-৮) নথিভুক্ত হয়েছে। শীতল উত্তরপশ্চিম মৌসুমি বায়ুর প্রভাবে আপাতত আগামী পাঁচ দিন এমন পরিস্থিতি চলবে বলে আবহাওয়া দপ্তরের তরফে পূর্বাভাসে জানানো হয়েছে।