India-China Face-Off: মোদির হুঁশিয়ারির পরই ভারতের বিদেশ মন্ত্রী এস জয় শংকরকে ফোন চিনের বিদেশ মন্ত্রীর
ভারত ও চিনের পতাকা (Photo Credits:PTI)

নতুন দিল্লি, ১৭ জুন: প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির হুঁশিয়ারির পরই ভারতের বিদেশ মন্ত্রী এস জয় শংকরের (S Jaishankar) সঙ্গে গালওয়ানের সংঘর্ষের (India-China Face-Off) বিষয়ে কথা বললেন চিনের বিদেশ মন্ত্রী ওয়াং ইয়ি (Wang Yi)। উভয়ই সীমান্ত পরিস্থিতি নিয়ে আলোচনা করেছেন। সংবাদসংস্থা এএনআই (ANI) জানিয়েছে, উভয় পক্ষই গালওয়ান উপত্যকার গুরুতর পরিস্থিতি সুষ্ঠুভাবে পরিচালনা করার সিদ্ধান্ত নিয়েছে। দ্রুত পরিস্থিতি শান্ত করতে সস্মত হয়েছেন।

চিনের বিদেশ মন্ত্রী জোর দিয়ে বলেন যে চিন এবং ভারত উভয়ই উদীয়মান শক্তি। এই কারণে, পারস্পরিক সম্মান এবং পারস্পরিক সমর্থন উভয় পক্ষের সঠিক পথ, এতে দুই দেশের দীর্ঘমেয়াদী স্বার্থ জড়িত রয়েছে। পার্থক্য নিরসনে বিদ্যমান ব্যবস্থার মাধ্যমে যোগাযোগ ও সমন্বয় জোরদার করা উচিত। ANI জানিয়েছে, চিনের বিদেশ মন্ত্রী ওয়াং ইয়ি সংঘাতের জন্য দায়ীদের কঠোর শাস্তি দেওয়ার, বাহিনীকে নিয়ন্ত্রণ করার জন্য ভারতের কাছে আবেদন জানিয়েছে। আরও পড়ুন: Narendra Modi on India-China Face-Off: ভারত শান্তি চায়, কিন্তু উস্কানি দিলে যে কোনও উপায়ে জবাব দেওয়ার জন্য সক্ষম, চিনকে হুঁশিয়ারি প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির

করোনাভাইরাস পরিস্থিতি নিয়ে মুখ্যমন্ত্রীদের সঙ্গে ভার্চুয়াল বৈঠকে চিন-ভারত সীমান্ত সংঘর্ষ নিয়ে প্রতিক্রিয়া দিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। তিনি বলেছেন, ভারত শান্তি চায়, কিন্তু উস্কানি দিলে পরিস্থিতি যা-ই হোক না কেন, যোগ্য জবাব দেওয়ার শক্তি তার আছে।

চিনকে কড়া হুঁশিয়ারি দিয়ে তিনি আরও বলেন, "দেশের অখন্ডতার প্রশ্নে কোনও আপস-সমঝোতা নয়। অখণ্ডতা রক্ষায় আমদের কেউ আটকাতে পারবে না। অখণ্ডতা ও সার্বভৌমত্ব সবচেয়ে গুরুত্বপূর্ণ। কেউ যে এনিয়ে যেন চিন্তা না করে। সীমান্তে ভারতীয় জওয়ানরা মারতে মারতে মরেছেন। ওঁদের প্রণাম। ওঁদের বলিদান ব্যর্থ হবে না। দেশ তাঁদের জন্য গর্বিত।"