Republic Day 2021 Live Streaming: কোথায়, কখন দেখবেন ৭২-তম প্রজাতন্ত্র দিবস উদযাপন অনুষ্ঠান? জানুন বিস্তারিত
প্রজাতন্ত্র দিবস উদযাপন অনুষ্ঠান (Picture Credits: PTI)

নতুন দিল্লি, ২৫ জানুয়ারি: মঙ্গলবার দেশজুড়ে উদযাপিত হবে ৭২ তম প্রজাতন্ত্র দিবস (72nd Republic Day)। এর আগে জাতীয় রাজধানীতে সুরক্ষা ব্যবস্থা করা হয়েছে আঁটসাঁট। তবে করোনা ভাইরাস মহামারীজনিত কারণে এই বছর সামাজিক দূরত্ব মেনে উদযাপন করা হবে। যারফলে এবার বাদ পড়েছে দিল্লির রাজপথে মোটরবাইক বাহিত জওয়ানদের সম্মিলিত স্টান্টটি। এই স্টান্টটি প্রতিবছর আলাদাই নজর কাড়ে। গ্রুপ স্টান্ট সম্পাদনের সময় সামাজিক দূরত্বের নিয়মাবলী বজায় রাখা সম্ভব হবে না বলে সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

এছাড়াও, ব্রেভারি অ্যাওয়ার্ড এবং ব্রেভারি অ্যাওয়ার্ড বিজয়ী বাচ্চাদের কোনও কুচকাওয়াজ থাকছে না। সবচেয়ে বড় কথা, এই বছর এই অনুষ্ঠানে কোনও প্রধান অতিথি থাকছেন না। দিল্লির রাজপথের প্যারেডে মোট ৩২ টি ট্যাবলো থাকছে। দিল্লি পুলিশ একটি নির্দেশ জারি করেছে তাতে বলা হয়েছে, যারা আমন্ত্রণ কার্ড বা টিকিট নিয়ে প্রবেশ করবেন তাদের প্যারেড দেখার অনুমতি দেওয়া হবে। ১৫ বছরের কম বয়সের বাচ্চাদের অনুমতি দেওয়া হবে না। আরও পড়ুন, ভোটারদের নিরাপত্তা প্রশ্নে রাজ্যপুলিশকে টুইটে খোঁচা জগদীপ ধনখড়ের, পাল্টা বললেন ফিরহাদ হাকিম

অন্যদিকে প্যারেড শেষে আন্দোলনরত কৃষকদের মিছিল অনুষ্ঠিত হবে, যারফলে নিরাপত্তা তিনগুণ বাড়ানো হয়েছে। প্রজাতন্ত্র দিবসের কুচকাওয়াজ দূরদর্শনের সমস্ত চ্যানেলে সরাসরি সম্প্রচারিত হবে। এছাড়াও, এটি ভারতের জাতীয় সম্প্রচারকগুলির ইউটিউব চ্যানেলে সরাসরি সম্প্রচারিত হবে। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি অমর জওয়ান জ্যোতি সফরের মধ্য দিয়ে সকাল ৯টায় অনুষ্ঠানটি শুরু হবে। পরে রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দ জাতীয় পতাকাটি উত্তোলন করবেন।