EPFO to Credit Part of 8.5% Interest on EPF: প্রভিডেন্ট ফান্ডে সুদের হার কমাচ্ছে ইপিএফও
(Photo Credits: PTI/File)

নতুন দিল্লি, ৯ সেপ্টেম্বর: প্রভিডেন্ট ফান্ডে (EPF) সুদের হার কমাচ্ছে ইপিএফও। বুধবার এমপ্লয়ি প্রভিডেন্ট ফান্ড অর্গানাইজেশন (EPFO) বোর্ডের বৈঠকে সিদ্ধান্ত হয়েছে, আপাতত ৮.১৫ শতাংশ করে পিএফে সুদ দেওয়া হবে। ২০১৯-২০ অর্থবর্ষে সুদের হার নির্ধারিত ছিল ৮.৫০ শতাংশ। অর্থাৎ সুদের হার কম করা হচ্ছে না। সুদের হার সাময়িকভাবে কম দেওয়া হবে। চলতি বছরের ডিসেম্বরে বাকি ০.৩৫ শতাংশ সুদ মিটিয়ে দেওয়া হবে। ডিসেম্বরের পর থেকে পুরনো হারেই সুদ পাবেন গ্রাহকরা।

এর আগে, ইপিএফও গত অর্থবছরের ৮.৫ শতাংশ সুদ দেওয়ার ঘাটতি মেটাতে ট্রেড ফান্ডের বিনিময়ে কিছু বিনিয়োগ বিক্রির পরিকল্পনা করেছিল। যাই হোক, লকডাউনের কারণে তা আর করা যায়নি। আরও পড়ুন: Donald Trump Nominated For 2021 Nobel Peace Prize: নোবেল শান্তি পুরস্কারের জন্য মনোনীত অ্যামেরিকার প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প

ইপিএফও-র কেন্দ্রীয় ট্রাস্টি বোর্ড (CBT) ডিসেম্বরে আবার বৈঠক করবে এবং গ্রাহকদের অ্যাকাউন্টে বাকি ০.০৫ শতাংশ সুদ জমা দেওয়ার বিষয়ে সিদ্ধান্ত নেবে। সুদ কমানোর বিষয়টি আলোচনার তালিকাভুক্ত ছিল না। তবে কয়েকজন ট্রাস্টি গ্রাহকদের অ্যাকাউন্টে সুদে জমা দেওয়ার ক্ষেত্রে বিলম্বের বিষয়টি উত্থাপন করেছিলেন। শ্রমমন্ত্রী সন্তোষ গাঙ্গওয়ারের নেতৃত্বাধীন বোর্ড এই বছরের মার্চ মাসে হওয়া সভায় ২০১৯-২০২০ সালের জন্য ৮.৫ শতাংশ হারে সুদ দেওয়ার সিদ্ধান্ত নিয়েছিল।