EPFO Begins Crediting Interest: ২০১৯-২০২০ অর্থবছরে প্রভিডেন্ট ফান্ডে ৮.৫ শতাংশ হারে সুদ দেওয়া শুরু করল EPFO
(Photo Credits: PTI/File)

নতুন দিল্লি, ৩১ ডিসেম্বর: ২০১৯-২০২০ অর্থবছরে জন্য কর্মচারী প্রভিডেন্ট ফান্ডে (Provident fund) ৮.৫ শতাংশ হারে সুদ দেওয়া শুরু করল কেন্দ্রীয় সরকার। এর ফলে উপকৃত হবে ৬ কোটি কর্মচারী। প্রভিডেন্ট ফান্ড অর্গানাইজেশনের (EPFO) বিপুল সংখ্যক সদস্যরা তাঁদের আপডেট হওয়া ইপিএফ অ্যাকাউন্টগুলি খুললে দেখতে পাবেন যে তাতে ৮.৫ শতাংশ হারে সুদ দেওয়া হয়েছে।

করোনাভাইরাস মহামারী (Coronavirus pandemic) পরিস্থিতিতে সদস্যদের জন্য পূর্ব নির্ধারিত সুদের হার অপরিবর্তিত রেখেছে এমপ্লয়িজ প্রভিডেন্ট ফান্ড অর্গানাইজেশন। তবে ২০১৯-২০ আর্থিক বছরের এই সুদ দু’টি কিস্তিতে মেটানো হবে বলে জানানো হয়েছিল গত সেপ্টেম্বর মাসে। প্রথমে ৮.১৫ শতাংশ, পরের কিস্তিতে ডিসেম্বরের মধ্যে বাকি ০.৩৫ শতাংশ সুদ দেওয়ার কথা ছিল ইপিএফের প্রায় ছ’কোটি সদস্যকে। আরও পড়ুন: 2020 ITUC Global Right Index: শ্রমজীবী ​​মানুষের জন্য ভারত বিশ্বের শীর্ষ দশটি মন্দার দেশগুলির মধ্যে পঞ্চম

আজ কেন্দ্রীয় শ্রমমন্ত্রী সন্তোষ গাঙ্গোয়ার (Union Minister Santosh Gangwar) বলেন, "আমরা জানি যে ২০২০ সালের পরিস্থিতি আমাদের পক্ষে অনুকূল ছিল না। ২০২০ সালের শুরুতে আমরা অবাক হয়ে গেছিলাম। তবুও আমরা বলেছিলাম যে ২০১৯-২০২০ সালের জন্য প্রভিডেন্ট ফান্ডে ৮.৫ শতাংশ সুদ দেওয়ার চেষ্টা করব। আজ আমি সেই প্রতিশ্রুতি পূরণ করতে এসেছি। জানাতে পেরে খুশি যে একটি বিজ্ঞপ্তি জারি করা হয়েছে এবং ২০১৯-২০২০ সালের ৬ কোটিরও বেশি গ্রাহক পিএফ এর পরিমাণের ওপর ৮.৫ শতাংশ সুদ পাবেন। আমরা এমন ব্যবস্থা করেছি যে আপনি আজ থেকে এই সুবিধা পেতে শুরু করবেন।"