Emmanuel Macron Visit To India: ফরাসি প্রেসিডেন্টকে রাম মন্দিরের প্রতিরূপ উপহার দিলেন প্রধানমন্ত্রী মোদি, ইউপিআই পেমেন্ট পদ্ধতিতে উচ্ছ্বসিত ইমানুয়েল ম্যাক্রোঁ (দেখুন ভিডিও)
Modi gifted Ram Mandir Replica to french president Photo Credit: Twitter@TimesAlgebraIND

ভারতের ৭৫তম সাধারণতন্ত্র দিবসের প্রধান অতিথি ফ্রান্সের প্রেসিডেন্ট ইম্যানুয়েল ম্যাক্রঁ বৃহস্পতিবার জয়পুরে এসে পৌঁছেছেন। জয়পুরের যন্তর মন্তরের সৌরমন্দিরে তাঁর সঙ্গে সাক্ষাৎ করে স্বাগত জানান প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। এরপর জয়পুরের রাস্তায় প্রধানমন্ত্রীর সঙ্গে প্রেসিডেন্ট ইম্যানুয়েল ম্যাক্রঁ একটি রোড শো করেন। তাদেরকে সামনে থেকে দেখতে জয়পুরের রাস্তায় জনতার ঢল নামে। জয়পুরের আইকনিক হাওয়া মহলে দাঁড়িয়ে প্রধানমন্ত্রী মোদীর সঙ্গে সেলফি তোলেন ফ্রান্সের প্রেসিডেন্ট এবং উপর থেকেই জনতার উদ্দেশ্যে হাত নেড়ে অভিবাদন জানান দুই রাষ্ট্রপ্রধান।

এরপর জয়পুরের রাস্তায় দুজনে মিলে চা খেয়ে আশেপাশের মার্কেটে ঘুরে বেড়ান।মার্কেটে রাম মন্দিরের রেপ্লিকা দেখে থমকে যান  ফ্রান্সের প্রেসিডেন্ট। হাতে নিয়ে দেখতে থাকেন সেই রেপ্লিকা। এরপর সেই রেপ্লিকা প্রেসিডেন্টকে উপহার হিসাবে তুলে দেন প্রধানমন্ত্রী মোদী। এই রেপ্লিকা কেনার সময় ইউ পি আই তে পেমেন্ট করেন প্রধানমন্ত্রী। এবং ফরাসী রাষ্ট্রপতিকে ইউ পি আই -এর সরলতা এবং সুরক্ষা সম্পর্কে বলেছিলেন।  কীভাবে নগদ বা কার্ড ছাড়াই কেবল একটি মোবাইল ফোন দিয়ে সহজেই লেনদেন করা যায় তা দেখে রাষ্ট্রপতি ম্যাক্রোঁ ইউ পি আই (UPI) সম্পর্কে জানার জন্য দারুণ কৌতূহলও দেখিয়েছিলেন এবং এর কার্যকারিতাও বুঝতে পেরেছিলেন। এই প্রযুক্তির প্রশংসা করে তিনি বলেছিলেন যে এটি ভারতের ডিজিটাল বিকাশের বড় প্রমাণ। ইউ পি আই (UPI) শুধুমাত্র ভারতে নয়, সারা বিশ্বে ডিজিটাল পেমেন্ট বিপ্লবের একটি প্রধান উদাহরণ হিসেবে আবির্ভূত হয়েছে। ২০১৬ সালে চালু হওয়া এই পেমেন্ট পদ্ধতি ভারতে নগদহীন লেনদেনকে উন্নীত করেছে এবং লক্ষ লক্ষ মানুষের জীবনকে সহজ করেছে। এই প্রযুক্তির সরলতা এবং নিরাপত্তা এটিকে বিশ্বব্যাপী জনপ্রিয় করে তুলেছে। অনেক দেশই এই মুহুর্তে ইউপিআইকে( UPI) মডেল হিসাবে গ্রহণ করার কথা ভাবছে।