Aadhar Voter: আধারের সঙ্গে ভোটার কার্ডের সংযুক্তিকরণ বিল পেশ লোকসভায়
ক্রীড়া মন্ত্রী কিরেণ রিজিজু (Photo Credits: PTI)

নতুন দিল্লি, ২০ ডিসেম্বর: লোকসভায় (Lok Sabha) আধারের (Aadhar) সঙ্গে ভোটার কার্ডের (Voter Card) সংযুক্তিকরণ বিল পেশ করলেন কেন্দ্রীয় মন্ত্রী কিরেন রিজিজু (Kiren Rijiju)। শুধু আধার-ভোটার কার্ড সংযুক্তিরকণই নয়, নির্বাচন কমিশনের ক্ষমতা বৃদ্ধি, ভোটার তালিকায় নাম নথিভুক্ত করার সুযোগ বৃদ্ধি সহ একাধিক প্রস্তাব দেওয়া হয়েছে ওই খসড়া বিলে। বিলের খসড়ায় বলা হয়েছে যে, ভোটার তালিকায় একই নামের পুণরাবৃত্তি ও ভুয়ো ভোট রুখতে ভোটার পরিচয়পত্রের সঙ্গে আধার কার্ড যুক্ত করা হবে। শুধু তাই নয়, ভোটার তালিকাকেও আধার কার্ডের সঙ্গে যুক্ত করার প্রস্তাব রয়েছে বিলে। তবে আপাতত, এই সংযুক্তিকরণকে ঐচ্ছিক বলেই পেশ করা হচ্ছে।

এই বিলের মাধ্যমে ১৯৫০-র জন প্রতিনিধিত্ব আইন ও ১৯৫১-র জনপ্রতিনিধিত্ব আইনে পরিবর্তন করা হবে। নির্বাচনী সংস্কারের ক্ষেত্রে এই বিলকে গুরুত্বপূর্ণ পদক্ষেপ বলে মনে করা হচ্ছে। অর্থাৎ ভোটার কার্ড বাধ্যতামূলক নয় ভোটদানের সময় আধার হলেও হবে, বিলের মাধ্যমে এই আইনই বাস্তবায়িত করতে চলেছে মোদী সরকার। আরও পড়ুন: Omicron: দিল্লিতে ফের ৪, কর্ণাটকে আরও ৫ সংক্রমিত, ভারতে ওমিক্রনে আক্রান্তের সংখ্যা ১৬০

তবে ইতিমধ্যেই নির্বাচন সংশোধনী বিল ২০২১-এর বিরোধীতা করা হয়েছে লোকসভায়। বিরোধীদের হট্টগোলে দুপুর দুটো অবধি লোকসভার অধিবেশনও স্থগিত করে দিতে হয়।