UPSC Exam 2020 New Date: ৪ অক্টোবর হবে সিভিল সার্ভিসের প্রিলিমিনারি পরীক্ষা, ঘোষণা করল UPSC
ফাইল ফোটো (Photo Credits: PTI)

নতুন দিল্লি, ৫ জুন: বেশ কয়েকটি পরীক্ষার নতুন সূচি ঘোষণা করল ইউনিয়ন পাবলিক সার্ভিস কমিশন (UPSC)। ৪ অক্টোবর হবে সিভিল সার্ভিসের প্রিলিমিনারি পরীক্ষা (Civil Services Prelims) ৪ অক্টোবর। সিভিল সার্ভিসের মেন (Civil Services Main) পরীক্ষা হবে ২০২১ সালের ৮ জানুয়ারি। লকডাউনের কারণে ইউনিয়ন পাবলিক সার্ভিস কমিশন পরীক্ষা স্থগিত করেছিল। এছাড়া ইন্ডিয়ান ফরেস্ট সার্ভিসের প্রিলিমিনারি (Indian Forest Service prelims) পরীক্ষাও সিভিল সার্ভিস পরীক্ষার সঙ্গে নেওয়া হবে। ফরেস্ট সার্ভিসের মেন (Indian Forest Service Main) পরীক্ষা হবে ২০২১ সালের ২৮ ফেব্রুয়ারি।

পরীক্ষা কেন্দ্র এবং পরীক্ষা সংক্রান্ত অন্যান্য গাইডলাইন পরে প্রকাশ করবে UPSC। COVID-19-র জন্য ইউপিএসসি এবার নতুন বিধি ঘোষণা করতে পারে। পরীক্ষার্থীদের পরীক্ষা কেন্দ্রে মাস্ক পরা বাধ্যতামূলক করা হতে পারে। আরও পড়ুন: WBBSE: জুলাইতে শুরু ক্লাস, শিক্ষকদের ৪৮ ঘণ্টার মধ্যে মাধ্যমিকের খাতা জমার নির্দেশ দিল পর্ষদ

অন্যান্য ইউপিএসসি পরীক্ষার তারিখ:

ইন্ডিয়ান ইকোনমিকস সার্ভস/ স্ট্যাটিসটিক্যাল সার্ভিসের পরীক্ষা ১৬ অক্টোবর অনুষ্ঠিত হবে। ১০ জুন এই সম্পর্কিত নোটিফিকেশন জারি করা হবে।

NDA/NA পরীক্ষা আগামী ২ সেপ্টেম্বর নেওয়া হবে।

কম্বাইন্ড মেডিকেল সার্ভিস পরীক্ষা ২২ অক্টোবর অনুষ্ঠিত হবে। বিজ্ঞপ্তি ২২ জুলাই প্রকাশিত হবে।

কেন্দ্রীয় সশস্ত্র পুলিশ বাহিনী (ACs) পরীক্ষা ২০ ডিসেম্বর অনুষ্ঠিত হবে। বিজ্ঞপ্তি ১৮ অগাস্ট প্রকাশ করা হবে।

প্রতি বছর বিপুল সংখ্যক প্রার্থী সিভিল সার্ভিস প্রিলিমিনারি পরীক্ষা দেন। প্রিলিমিনারি ও মূল পরীক্ষা এই দুই ভিত্তিতেই যোগ্য প্রার্থীকে মনোনীত করা হয়। প্রিলিমিনারি পরীক্ষা লিখিত হয়, কিন্তু মূল পরীক্ষার সময় লিখিত হওয়ার সঙ্গে সঙ্গে মৌখিকও দিতে হয়।