Madhyamik Exam 2020: সতর্কতাকে বুড়ো আঙুল! মাধ্যমিকের প্রথমদিনেই পাঁচিল বেয়ে সাপ্লাই হল টুকলি
মাধ্যমিকের প্রথমদিনেই পাঁচিল বেয়ে সাপ্লাই হল টুকলি (প্রতীকি ছবি: PTI)

মালদহ, ১৮ ফেব্রুয়ারি: ছিল বাড়তি সতর্কতা। কিন্তু তাকে বুড়ো আঙুল দেখিয়েই মাধ্যমিক পরীক্ষার (Madhyamik Exam 2020) প্রথম দিনে পরীক্ষার্থীদের হাতে পরীক্ষার হলে পৌঁছে গেল টুকলি (Cheating)। পুলিশি পাহারা সত্ত্বেও মাধ্যমিকের প্রথমদিনেই চলল দেদার টুকলি সাপ্লাই। পরীক্ষার্থীদের হাতে উত্তর পৌঁছে দিতে প্রাণের ঝুঁকি নিয়ে পাঁচিলে উঠে পড়তেও পিছপা হলেন না অনেকেই। সেই ছবি ধরা পড়ল ক্যামেরায়। তবে সব মিলিয়ে মোটের উপর নির্বিঘ্নেই শেষ হল মাধ্যমিকের প্রথম ভাষার পরীক্ষা, এমনটাই দাবি করা হয়েছে মধ্যশিক্ষা পর্ষদের তরফে (Madhya Shiksha Parsad)।

২০১৯ সালের মাধ্যমিক পরীক্ষায় পর পর সাতদিনেই প্রশ্নপত্র ফাঁসের ঘটনা ঘটেছে। পরীক্ষা শুরুর কিছুক্ষণের মধ্যেই হোয়াটসআ্যপ গ্রুপে ছড়িয়ে পড়েছিল প্রশ্নপত্র (Question papers)। হাজার চেষ্টা করেও তা রুখতে পারেনি মাধ্যমিক শিক্ষা পর্ষদ। লাগাতার একই ঘটনা অস্বস্তিতে পড়তে হয়েছিল পর্ষদকে। প্রশ্নফাঁসের সঙ্গে টুকলির দৌরাত্ম্যও কম ছিল না। তাই চলতি বছরের মাধ্যমিকে নিরাপত্তায় একফোঁটাও ফাঁক রাখতে নারাজ ছিল পর্ষদ। সংবাদ প্রতিদিনের খবর অনুযায়ী, সেই কারণেই বাড়তি নিরাপত্তার ব্যবস্থা করা হয়েছিল। পড়ুয়াদের পাশাপাশি পরিদর্শকদেরও মোবাইল (Mobile) নিয়ে কেন্দ্রে প্রবেশের ক্ষেত্রে নিষেধাজ্ঞা জারি করা হয়েছিল। কিন্তু পরীক্ষা শুরুর কিছুক্ষণের মধ্যেই মালদহের (Malda) একাধিক পরীক্ষা কেন্দ্র নজরে পড়ল টুকলির দৌরাত্ম্য। ভাইরাল হয়েছে একটি ভিডিও। মালদহের রাইমোহন মোহনীমোহন বিদ্যালয়ের বাইরের সেই ভিডিওতে (Video) দেখা গিয়েছে, এক যুবক স্কুলের পাঁচিল থেকে কার্নিশে উঠে আপ্রাণ চেষ্টা করছেন কাগজের টুকরো পৌঁছে দেওয়ার। আরও পড়ুন: Rupashree Prakalpa: কৃষিঋণ শোধ করতে পারেনি বাবা, সরকারি প্রকল্প 'রূপশ্রী'-র টাকা পেল না মেয়ে

শুধু মালদহের স্কুলই নয়। জেলার একাধিক স্কুলে পুলিশি নিরাপত্তা সত্ত্বেও টোকাটুকির ঘটনা ঘটেছে। তবে অধিকাংশ কেন্দ্রেই শান্তিপূর্ণভাবেই শেষ হয়ে মাধ্যমিকের প্রথম ভাষার পরীক্ষা। বাকি পরীক্ষাগুলিও সুস্থভাবে পরীক্ষা (Exam) পরিচালনা করতে তৎপর পুলিশ-প্রশাসন।