QS Subject Rank 2021: বিশ্বের শীর্ষস্থানীয় ৫০টি শিক্ষা প্রতিষ্ঠানের মধ্যে স্থান পেল খড়গপুর আইআইটি
খড়গপুর আইআইটি (Photo Credits: iitkgp.ac.in)

নতুন দিল্লি, ৪ মার্চ: খড়গপুর আইআইটি-র (IIT Kharagpur) মুকুটে নতুন পালক। খনিজ ও খনিজ ইঞ্জিনিয়ারিংয়ে শীর্ষস্থানীয় ৫০ শিক্ষা প্রতিষ্ঠানের মধ্যে স্থান পেল তারা। এছাড়াও কৃষিক্ষেত্র ও বনায়নের ক্ষেত্রে ভারতের শীর্ষস্থানীয় প্রতিষ্ঠান হিসাবে উঠে এসেছে পশ্চিমবঙ্গের এই শিক্ষা প্রতিষ্ঠানটি। ২০২১ সালে সাবজেক্টের মাধ্যমে ১২টি ভারতীয় শিক্ষা প্রতিষ্ঠান কিউএস ওয়ার্ল্ড ইউনিভার্সিটি র‌্যাঙ্কিংয়ে (QS Subject Rank 2021) শীর্ষ ১০০টি স্থানের মধ্যে রয়েছে। ৩টি ইন্ডিয়ান ইনস্টিটিউট অফ টেকনোলজি (আইআইটি) এই বার শীর্ষ ৫০ স্থানের মধ্যে রয়েছে। আইআইটি খড়গপুর ২০২১ সালে সর্বোচ্চ বিশ্ব সাবজেক্ট র‌্যাঙ্কে ৪৪ নম্বর স্থান অর্জন করেছে। গতবার তাদের স্থান ছিল ৪৬ নম্বরে। পাঁচটি বিস্তৃত বিষয়ের মধ্যে তিনটি বিষয়ে ২০২১ সালে স্থান পেয়েছে প্রতিষ্ঠানটি। তালিকায় বাকি দুটি আইআইটি হল আইআইটি মাদ্রাজ (৩০) ও আইআইটি বম্বে (৪১)।

খনিজ ও খনিজ প্রকৌশল, পরিবেশ বিজ্ঞান, অর্থনীতি ও একনোমেট্রিক্স এবং পরিসংখ্যান ও অপারেশনাল গবেষণা সহ শাখাগুলিতে আইআইটি খড়গপুর দ্বিতীয় অবস্থানে রয়েছে। এছাড়াও, প্রকৌশল ও প্রযুক্তি, কম্পিউটার বিজ্ঞান ও তথ্য সিস্টেম, নাগরিক ও কাঠামোগত, বৈদ্যুতিক ও বৈদ্যুতিন, যান্ত্রিক, বৈমানিক ও উৎপাদন, আর্থ ও সামুদ্রিক বিজ্ঞান, পদার্থ বিজ্ঞান এবং অ্যাকাউন্টিং এবং ফিনান্স সহ শাখাগুলিতে ভারতের শীর্ষ পাঁচটির মধ্যে এই প্রতিষ্ঠানটি স্থান পেয়েছে। আরও পড়ুন: WB Assembly Elections 2021: ‘৪ মে BJP-র মুখ্যমন্ত্রী শপথ নেবেন, কেউ আটকাতে পারবেন না’; নীতিন গডকড়ি

কিউএস সাবজেক্ট র‌্যাঙ্কিং প্রতি বছর গবেষণার গুণমান এবং সাফল্য, অ্যাকাডেমিক খ্যাতি এবং স্নাতকে চাকরির ওপর ভিত্তি করে প্রকাশিত হয়। বিশ্বব্যাপী ১ হাজার ৪৫৩টি প্রতিষ্ঠানে পাঁচটি বিস্তৃত বিষয়ের অধীনে পঞ্চাশটি ছোটো বিষয়কে ২০২১ সালে স্থান দেওয়া হয়েছে।