CTET 2020: CTET 2020 -র জন্য আবেদন প্রক্রিয়া শুরু করল CBSE, জানুন কয়েকটি গুরুত্বপূর্ণ তথ্য
প্রতীকী ছবি (Photo Credits: Unsplash.com)

নতুন দিল্লি, ২৪ জানুয়ারি: CTET 2020 -র জন্য আবেদনের প্রক্রিয়া শুরু করেছে CBSE। চলতি বছরের জুলাই মাসে পরীক্ষা নেবে বোর্ড। ২২ জানুয়ারি জুলাই মাসে পরীক্ষার কথা ঘোষণা করেছে CBSE। সেদিনই তারা জানিয়েছিল যে পরীক্ষার জন্য আবেদনের প্রক্রিয়া ২৪ জানুয়ারি থেকে শুরু হবে। একমাস ধরে চলবে আবেদনের প্রক্রিয়া। ২২ ফেব্রুয়ারি পর্যন্ত আবেদন করা যাবে।

পরীক্ষার জন্য আবেদন করার আগে পরীক্ষার্থীদের অবশ্যই তারা যোগ্য কি না তা দেখে নিতে হবে। CTET একটি যোগ্যতা নির্ণায়ক পরীক্ষ এবং নিয়োগ পরীক্ষা নয়, যা প্রাথমিক শ্রেণীর শিক্ষকদের জন্য নেওয়া হয়। আরও পড়ুন: 7th Pay Commission: বাজেটে ন্যূনতম বেতন বৃদ্ধির ঘোষণা হবে? আশায় কেন্দ্রীয় সরকারি কর্মচারীরা

কীভাবে আবেদন করবেন:

প্রথমে CTET-র অফিশিয়াল ওয়েবসাইটে যান

  • এরপর 'Apply Online' লিঙ্কে ক্লিক করুন
  • এরপর অনলাইন আবেদনপত্রটি পূরণ করুন। রেজিস্ট্রেশন নম্বর ও অ্যাপ্লিকেশন নম্বর অটো জেনেরাট হবে। সেটি নোট করে নিন
  • এরপর স্ক্যান করা ছবি ও স্ক্যান করা সই আপলোড করুন
  • ই চালানের মাধ্যমে অথবা ডেবিট কার্ড বা ক্রেডিট কার্ড বা নেট ব্যাঙ্কিং-র মাধ্যমে পেমেন্ট করুন। আবেদন গ্রহণ হওয়ার পর সেই পেজটি প্রিন্ট করে নিন।

এখানে ক্লিক করে আবেদন করুন

যে প্রার্থীরা কেবলমাত্র একটি পেপারের জন্য আবেদন করবেন, তাঁদের আবেদনের জন্য ফি ১,০০০ টাকা (জেনারেল এবং ওবিসি)। এছাড়া এসসি, এসটি এবং বিশেষভাবে সক্ষম ব্যক্তিদের জন্য ফি ৫০০ টাকা। যে প্রার্থীরা দুটি পেপারের জন্য আবেদন করবেন তাদের ফি-জেনারেল এবং ওবিসি-১২০০ টাকা। এসসি, এসটি এবং বিশেষভাবে সক্ষম ব্যক্তি-৬০০ টাকা। আবেদন প্রক্রিয়া শেষ হওয়ার পর প্রার্থীদের তাদের আবেদন ফর্মে সংশোধন করার সুযোগ পাবেন ১৭ মার্চ থেকে ২৪ মার্চ পর্যন্ত। জুন মাসের তৃতীয় সপ্তাহে CTET-র অ্যাডমিট কার্ড ইশু করা হবে।