CBSE Board Exam 2020: ক্লাস টেন ও টুয়েলভের বোর্ডের পরীক্ষার সূচি প্রকাশ করল সিবিএসই
(Photo: CBSE)

নতুন দিল্লি, ১৭ ডিসেম্বর: ক্লাস টেন (Class 10) ও ক্লাস টুয়েলভের (Class 12) লিখিত পরীক্ষার সূচি প্রকাশ করল সিবিএসই (CBSE )। কেন্দ্রীয় এই শিক্ষা বোর্ড তাদের অফিশিয়াল ওয়েবসাইটে একটি বিজ্ঞপ্তি প্রকাশ করেছে। ১৫ ফেব্রুয়ারি থেকে ক্লাস টেন এবং ক্লাস টুয়েলভের পরীক্ষা শুরু হবে। পরীক্ষা শেষ হবে ৩০ মার্চ। সিবিএসই-র অফিসিয়াল ওয়েবসাইটে অনলাইনে প্রকাশ করা হয়েছে পরীক্ষার সূচি।

বোর্ড কর্তৃক প্রকাশিত বিজ্ঞপ্তি অনুযায়ী, ক্লাস টেনের পরীক্ষা ১৫ ফেব্রুয়ারি থেকে ২০ মার্চ পর্যন্ত নেওয়া হবে এবং ক্লাস টুয়েলভের পরীক্ষা ১৫ ফেব্রুয়ারি থেকে ৩০ মার্চ পর্যন্ত নেওয়া হবে। প্র্যাকটিক্যাল পরীক্ষা (Practical Exams) চলবে ১ জানুয়ারি থেকে ফেব্রুয়ারির ৭ তারিখ পর্যন্ত। আরও পড়ুন: Nirbhaya Case: আগামীকালই নির্ভয়া গণধর্ষণকাণ্ডের রায়ের পুনর্বিবেচনার শুনানি, মামলা থেকে কেন সরে দাঁড়ালেন প্রধান বিচারপতি এস এ বোবডে?

শিক্ষার্থীরা যাতে মূল বিষয়ের পরীক্ষার প্রস্তুতির জন্য পর্যাপ্ত সময় পেতে পারে, তার কারণেই আগেভাগে এই সূচি প্রকাশ করা হয়েছে বলে জানিয়েছেন সিবিএসই-র পরীক্ষা কন্ট্রোলার সন্নম ভরদ্বাজ (Sanyam Bhardwaj)। তিনি আরও জানান যে, শিক্ষার্থীদের পরীক্ষা কেন্দ্র এমনভাবে বাছা হবে যাতে তাঁরা নির্দিষ্ট তারিখে পরীক্ষাকেন্দ্রে সময়ে পৌঁছতে পারেন।

এবারের সিবিএসই গত কয়েক বছরের তুলনায় পরীক্ষার তারিখ প্রকাশের নিজদের রেকর্ড ভেঙেছে। গত বছর তারা ২৪ ডিসেম্বর পরীক্ষার সূচি ঘোষণা করেছিল। পড়ুয়ারা এই লিঙ্কে ক্লিক করে দেখে নিতে পারেন পরীক্ষার সূচি। অথবা  cbse.nic.in -তে গিয়ে দেখে নিতে পারেন।