Abhijit Vinayak Banerjee: সমাবর্তনে অভিজিৎ বিনায়ক ব্যানার্জিকে ডি-লিট দিচ্ছে কলকাতা বিশ্ববিদ্যালয়
অভিজিৎ বিনায়ক ব্যানার্জি (Photo Credit: Twitter)

কলকাতা, ২৪ ডিসেম্বর: আগামী ২৮ ডিসেম্বর কলকাতা বিশ্ববিদ্যালয়ের (Calcutta University) সমাবর্তন অনুষ্ঠান (Convocation)। এই অনুষ্ঠানে বাঙালি নোবেলজয়ী অভিজিৎ বিনায়ক ব্যানার্জিকে (Abhijit Vinayak Banerjee) ডি-লিট দেওয়ার কথা ঘোষণা করল কলকাতা বিশ্ববিদ্যালয়। মঙ্গলবার এই সুখের কথা ঘোষণা করেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য সোনালি চক্রবর্তী ব্যানার্জি।

উল্লেখ্য, চলতি বছরই ন্যাশনাল ইন্সটিটিউশনাল র‍্যাঙ্কিং ফ্রেমওয়ার্কের ভিত্তিতে দেশে পঞ্চম স্থান অধিকার করে কলকাতা বিশ্ববিদ্যালয়। সেই সঙ্গেই রাজ্যের বিশ্ববিদ্যালয়গুলির নিরিখে স্বাভাবিকভাবেই প্রথম স্থান অধিকার করে এই বিশ্ববিদ্যালয়। যাদবপুর বিশ্ববিদ্যালয়ের (Jadavpur University) নাম রয়েছে এই তালিকায় ষষ্ঠ স্থানে। মোট ৯টি বিভাগের উপর ভিত্তি করে প্রত্যেক বছর প্রকাশিত হয় এই ন্যাশনাল ইন্সটিটিউশনাল র‍্যাঙ্কিং ফ্রেমওয়ার্কের তালিকা। সেগুলির মধ্যে রয়েছে – কলেজ, বিশ্ববিদ্যালয়, ইঞ্জিনিয়ারিং, ম্যানেজমেন্ট, ফারমাসি, মেডিক্যাল, আর্কিটেকচার, আইন এবং এই সবগুলিকে নিয়ে তৈরি আরেকটি বিভাগ। আরও পড়ুন: CAA Protest Rally at Kolkata: মতুয়াদের নাগরিকত্ব দেওয়ার নামে রাজনীতি চলছে,কেন্দ্রকে হুঙ্কার মমতা ব্যানার্জির

দেশের সব ধরনের উচ্চশিক্ষা প্রতিষ্ঠানগুলির মধ্যে র‌্যাঙ্কিংয়ে কলকাতা বিশ্ববিদ্যালয় ষষ্ঠ স্থান অধিকার করেছে। যাদবপুর সব উচ্চশিক্ষা প্রতিষ্ঠানগুলির মিলিত তালিকায় ষষ্ঠ স্থানে ছিল। এবারও একই জায়গায় আছে। উল্লেখযোগ্যভাবে কলকাতা বিশ্ববিদ্যালয় গত দু’বছরে কিছুটা পিছিয়ে থাকলেও এবার অনেকটা এগিয়ে এসেছে। ২০১৭ সালে বিশ্ববিদ্যালয় বিভাগে ১৬তম স্থানে ছিল কলকাতা (Kolkata)। ২০১৮ সালে ছিল ১৪তম স্থানে। এবার অনেকটা উঠে এসে পঞ্চম স্থান দখল করেছে।