Amartya Sen Gets Peace Prize: বিদেশের মাটিতে ঐতিহ্যবাহী শান্তি পুরস্কারে সম্মানিত অর্মত্য সেন
অমর্ত্য সেন। Photo Source: Wikipedia

বিদেশের মাটিতে শান্তি পুরস্কারে সম্মানিত হলেন নোবেলজয়ী অর্থনীতিবিদ অর্মত্য সেন (Amartya Sen)। জার্মানির (Germany) ফ্রাঙ্কফুর্টে ডিজিটাল বইমেলায় ঐতিহ্যবাহী শান্তি পুরস্কার পেলেন কৃতি এই বাঙালি। বইমেলার শেষদিনে ফ্রাঙ্কফুর্টের বিখ্যাত পাউল গির্জায় একাধিক বিভাগে পুরস্কার ঘোষণা অনুষ্ঠান ছিল, সেখানেই শান্তি পুরস্কার হিসেবে নাম ঘোষণা হয় বাংলার গর্ব অর্মত্য সেনের। ১৪ থেকে ১৮ অক্টোবর, করোনা সংক্রমণের মধ্যেই ডিজিটাল মাধ্যমে ফ্রাঙ্কফুর্ট বইমেলা চলে, তবে শেষদিনে সীমিত সংখ্যক অতিথি নিয়ে হয় পুরস্কার বিতরণি অনুষ্ঠান।

বিশ্বখ্যাত এই বইমেলাতেই অর্মত্য ঘোষকে সম্মানিত করা হয়। বিখ্যাত অভিনেতা ক্লসনার শান্তিপ্রাপক হিসেবে অর্মত্য সেনের নাম ঘোষণা করেন। ১৯৫০ সাল থেকে বিশ্বের বিখ্যাত ফ্রাঙ্কফুর্ট বইমেলায় জার্মান বই প্রকাশক এবং ব্যবসায়ীদের উদ্যোগে এই পুরস্কার দেওয়া হয়ে থাকে। এবার সেই ঐতিহ্যবাহী পুরস্কারই তুলে দেওয়া হল কৃতি বঙ্গসন্তানের হাতে। গত কয়েক দশক ধরে বিশ্বে ন্যায়বিচারের প্রশ্ন তুলে তা মোকাবিলার জন্য পথপ্রদর্শক হিসেবে কাজ করে চলেছেন অমর্ত্য সেন। শিক্ষা, স্বাস্থ্য ও সামাজিক বৈষম্যের বিরুদ্ধে একনাগাড়ে লড়ে চলেছেন এই অর্থনীতিবিদ।

পুরস্কার বিতরণের সময়ে বিচারকেরা বলেন, "গত কয়েক দশক ধরে বিশ্বে ন্যায়বিচারের প্রশ্ন তুলে তা মোকাবিলার জন্য পথপ্রদর্শক হিসেবে কাজ করে চলেছেন অমর্ত্য সেন। শিক্ষা, স্বাস্থ্য ও সামাজিক বৈষম্যের বিরুদ্ধে একনাগাড়ে লড়ে চলেছেন এই অর্থনীতিবিদ। তাঁর কাজ কখনও প্রাসঙ্গিকতা হারাতে পারে না।"বিশ্বের দরবারে শ্রেষ্ঠ পুরস্কারের খেতাব জিতে নিল ভারত, অর্মত্য সেনের নাম ঘোষণা হতেই গির্জার অডিটোরিয়াম হাততালিতে ফেটে পড়ে। জার্মানির প্রেসিডেন্ট ফ্রাঙ্ক ওয়াল্টার স্টাইনমারও ভূয়শী প্রশংসা করে অর্মত্য সেনকে শুভেচ্ছা জানান।