Economic Survey 2020: ২০২০-২১ অর্থবর্ষে বৃদ্ধির হার থাকবে ৬-৬.৫ শতাংশ, পূর্বাভাস অর্থনৈতিক সমীক্ষায়
কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারমণ ও জিডিপি গ্রোথ (Photo Credit: File Image)

নতুন দিল্লি, ৩১ জানুয়ারি: আগামীকাল সংসদে সাধারণ বাজেট (Union Budget 2020-2021) পেশ করবেন অর্থমন্ত্রী নির্মলা সীতারমন (Finance Minister Nirmala Sitharaman)। তার আগে আজ সংসদে অর্থনৈতিক সমীক্ষা (Economic Survey 2019-20) পেশ করেন তিনি। তাতে ২০২০-২০২১ অর্থ বছরে ভারতের অর্থনৈতি বৃদ্ধি (Growth) ৬-৬.৫ শতাংশ থাকবে বলে পূর্বাভাস দেওয়া হয়েছে। চলতি বছরে আর্থিক বৃদ্ধি ৫ শতংশেই থাকবে বলে সমীক্ষায় বলা হয়েছে।

সরকারের প্রধান অর্থনৈতিক উপদেষ্টা কৃষ্ণমূর্তি সুব্রমনিয়ানের (Krishnamurthy Subramanian) নেতৃত্বে একটি দল বাৎসরিক অর্থনৈতিক সমীক্ষা তৈরি করেছে। সমীক্ষায় বৃদ্ধি ফেরাতে আর্থিক ঘাটতি শিথিল করার প্রয়োজনীয়তার উপর জোর দিয়েছে। এছাড়া দেশে ব্যবসা আরও সহজ করতে আরও সংস্কারেরও কথা বলা হয়েছে। রিপোর্টে উল্লেখ করা হয়েছে যে বিশ্ব বাজারে আর্থিক বৃদ্ধি ধাক্কা খেয়েছে, যা ভারতকে প্রভাবিত করেছে। রিপোর্টে স্বীকার করা হয়েছে যে দেশীয় আর্থিক খাতে সমস্যার কারণে বিনিয়োগে মন্দা চলছে। আরও পড়ুন: Bank Strike: আজ থেকেই শুরু দুদিনের ব্যাংক ধর্মঘট, মাসের শেষ ও প্রথমে বিপাকে গ্রাহকরা

সকল শ্রেণীর মধ্যে সম্পদের বিতরণ করার প্রয়োজনীয়তার কথা তুলে ধরার পাশাপাশি, অর্থনৈতিক সমীক্ষা ১০টি নতুন ধারণাও তুলে ধরেছে। যা বাজার এবং ভারতীয় অর্থনীতিকে সমৃদ্ধ করতে পারে। অর্থনৈতিক সমীক্ষা আরও বলেছে যে আসন্ন অর্থবছরে দেশের অর্থনীতিকে চাঙ্গা করার একমাত্র উপায় হল সংস্কার। আর সরকারকে দ্রুত সংস্কারের পথে হাঁটতে হবে।