Economic Slowdown: অর্থনীতির প্রতি গ্রাহকদের আস্থা কমেছে, কর্মসংস্থানের পরিস্থিতি আরও খারাপ হয়েছে; বলছে RBI-র সমীক্ষা
আরবিআই (Photo: ANI)

নতুন দিল্লি, ৬ অক্টোবর: রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া (RBI) -র তরফে প্রকাশিত কনজিউমার সেন্টিমেন্ট সার্ভে (Consumer Sentiment Survey) দেশের অর্থনৈতিক অবস্থা নিয়ে আরও একবার উদ্বেগ প্রকাশ করল। সমীক্ষায় দাবি করা হয়েছে সেপ্টেম্বরে উপভোক্তাদের আস্থা গত ৬ বছরের নীচে নেমেছ। কারণ সমীক্ষায় অংশ নেওয়া বেশিরভাগ জনই বলেছেন যে তাদের ব্যয় ক্ষমতা (spending power) গত এক বছরে দুর্বল হয়েছে। সমীক্ষাটি দেশের ১৩টি বড় শহরে করা হয়েছিল। মোট ৫,৯৯২টি পরিবারের কাছে যাওয়া হয়েছিল। উত্তরদাতাদের মধ্যে ৪৭.৯ শতাংশ বলেছেন সামগ্রিক অর্থনৈতিক পরিস্থিতি আরও খারাপ হয়েছে, ৩৩.৫ শতাংশ বলেছেন যে উন্নতি হয়েছে। প্রায় ৫৩ শতাংশ দাবি করেছেন যে চলমান মন্দা এক বছরের মধ্যে কাটিয়ে ওঠা যাবে।

নাগরিকরাই দেশের বাজারে পণ্যের প্রধান ক্রেতা অর্থাৎ কনজিউমার। তাই তাঁদের আস্থার মানে কনফিডেন্স পরিমাপ করে নিয়মিতই দেশের অর্থনৈতিক স্বাস্থ্য পরীক্ষা করে আরবিআই। আর তা মাপা হয় 'কারেন্ট সিচুয়েশন ইনডেক্স' (Current Situation Index) দিয়ে। দেশের প্রধান শহরগুলির নাগরিকদের মতামতের ভিত্তিতে। তাতে দেখা যাচ্ছে জুলাইয়ের তুলনায় সেপ্টেম্বরে ছয়-পয়েন্টের বেশি নেমেছে আস্থা। শুক্রবার কেন্দ্রীয় ব্যাঙ্কের প্রকাশিত তথ্যে প্রকাশ, সিএসআই ৯৫.৭ থেকে ৮৯.৪-এ নেমেছে। আরও পড়ুন:  Jammu and Kashmir: বারামুল্লায় ধৃত জইশ-ই-মহম্মদ জঙ্গি, উদ্ধার পিস্তল-কার্তুজ

কর্মসংস্থানের নিরিখে এই সমীক্ষা আরও চিন্তায় ফেলেছে। কারণ উত্তরদাতাদের অর্ধেকেরও বেশি বেকারত্ব নিয়ে উদ্বেগ প্রকাশ করেছে। উত্তরদাতাদের মধ্যে ৫২.৫ শতাংশ মনে করেছেন কর্মসংস্থানের পরিস্থিতি আরও খারাপ হয়েছে, ৩৩.৫ শতাংশ বলেছেন যে এটি আগামী বছরে আরও খারাপ হবে।

এদিকে, দেশের আর্থিক পরিস্থিতির উন্নতিতে নান পদক্ষেপ নিচ্ছে কেন্দ্রীয় সরকার ও রিজার্ভ ব্যাঙ্ক। শুক্রবার আবার রেপো রেট (Repo Rate) কমিয়েছে রিজার্ভ ব্যাংক অফ ইন্ডিয়া (RBI)। এবার ২৫ বেসিস পয়েন্টে ৫.৪০% এর জায়গায় কমিয়ে করা হয়েছে ৫.১৫%। রেপো রেট কমার অর্থ আরও সস্তা হল লোন। যে সুদের হারে রিজার্ভ ব্যাঙ্ক বিভিন্ন রাষ্ট্রায়ত্ত ব্যাঙ্ককে ঋণ দেয়, তাকেই রেপো রেট বলে। আর বিভিন্ন ব্যাঙ্কের কাছ থেকে রিজার্ভ ব্যাঙ্ক যে হারে ঋণ নেয়, তাকে বলে রিভার্স রেপো রেট। রিজার্ভ ব্যাঙ্কের তরফে রেপো রেট কমানোয় রিভার্স রেপো রেট দাঁড়িয়েছে ৪.৯০ শতাংশে।