Afghanistan Crisis: কাবুল বিমানবন্দর থেকে বিমান চলাচল বন্ধ, যাচ্ছে না এয়ার ইন্ডিয়ার বিমান

নতুন দিল্লি, ১৬ অগাস্ট: আফগানিস্তানের কাবুল (Kabul) থেকে নাগরিকদের ফিরিয়ে আনতে এয়ার ইন্ডিয়াকে (Air India) দু’টি বিমান প্রস্তুত রাখার নির্দেশ দিয়েছিল কেন্দ্র। যদিও, কাবুল বিমানবন্দর (Kabul airport) থেকে বিমান ওঠানামা বন্ধ করে দেওয়া হয়েছে। এয়ারস্পেশ বন্ধ করে দেওয়া হয়েছে। আর তার পরই এয়ার ইন্ডিয়া জানিয়েছে, এই মুহূর্তে তাদের কোনও বিমান কাবুল যাচ্ছে না। আজ বেলা সাড়ে ১২টা নাগাদ এয়ার ইন্ডিয়ার একটি বিমানের কাবুল যাওয়ার কথা ছিল। সেটা আপাতত যাচ্ছে না। রবিবার তালিবান কাবুল দখল করার পরই ১২৯ জন যাত্রী নিয়ে আফগানিস্তানের রাজধানী ছেড়েছিল এয়ার ইন্ডিয়ার শেষ বিমান। সন্ধের পরই ওই বিমান দিল্লি বিমানবন্দরে নামে।

আজ সকালেই কাবুলের হামিদ কারজাই আন্তর্জাতিক বিমানবন্দর থেকে সব বাণিজ্যিক বিমান চলাচল বন্ধ করে দেওয়া হল। এক বিবৃতিতে বিমানবন্দর কর্তৃপক্ষ জানিয়েছে, বিমানবন্দরে ভিড় এড়ানোর জন্য আবেদন করা হয়েছে। আরও পড়ুন: Afghanistan Crisis: কাবুল আন্তর্জাতিক বিমানবন্দর থেকে বিমান চলাচল বন্ধ করে দেওয়া হল

গোটা দেশটাই দখল হয়ে গিয়েছে। তালিবান ঢুকে পড়েছে কাবুলে দেশের প্রেসিডেন্টের প্রাসাদে। প্রেসিডেন্ট দেশ ছাড়া। এমন অসহায় অবস্থায় দেশ ছাড়ার হুড়োহুড়ি পড়ে গিয়েছে কাবুলে বিমানবন্দরে। হামিদ কারজাই আন্তর্জাতিক বিমানবন্দরে হাজার হাজার মানুষ জড়ো হয়েছেন। একে অপরকে ঠেলে ফেলে যে ভাবেই হোক বিমানে ওঠার আপ্রাণ চেষ্টা চালিয়ে যাচ্ছেন তাঁরা। কাবুল বিমানবন্দর জনসমুদ্রে পরিণত হয়েছে। সেই ভিডিয়ো ছড়িয়ে পড়েছে সোশাল মিডিয়ায়। একটি ভিডিয়োতে দেখা যাচ্ছে, ঠেলাঠেলি করে বিমানে ওঠার চেষ্টা চালাচ্ছেন নাগরিকরা। আরেকটি ভিডিয়োতে দেখা যাচ্ছে, বিমানে ঠাঁই পেতে ছুটছেন অনেক মানুষ। স্থানীয় সংবাদমাধ্যমের খবর, পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতে বিমানবন্দর চত্বরে গুলিও ছুড়েছে আমেরিকান সেনা।