Jammu and Kashmir:  ভূস্বর্গে মরশুমের প্রথম তুষারপাত, কম দৃশ্যমানতার জন্য শ্রীনগরে ব্যাহত বিমান পরিষেবা
বিমান প্রতীকী ছবি (Photo Credit: ANI)

শ্রীনগর, ৭ নভেম্বর: বুধবারেই মরশুমের প্রথম তুষারপাতে (snowfall) বিপর্যস্ত ভূস্বর্গ কাশ্মীর (Jammu and Kashmir)। পশ্চিমবঙ্গ ওড়িশা উপকূল যখন ঘুর্ণিঝড় বুলবুলের আগমনে আতঙ্কের প্রহর গুনছে, গুজরাট মহারাষ্ট্র উপকূল যখন মহার তাণ্ডবে বিপর্যস্ত ঠিক সেই সময় তুষারে ঢাকল কাশ্মীর। বুধবারের তুষারপাত দেখেই বোঝা গিয়েছিল কী হতে চলেছে। তাই অনেক উড়ানই বাতিল করা হয়েছিল। কিন্তু হস্পতিবার সকালে এই তুষার পাতের জেরে দৃশ্যমানতা কমে যাওয়ায় শ্রীনগর বিমানবন্দরের (Srinagar Airport) দুটি উড়ান বাতিলও করা হয়। ভারী তুষার পাতের জেরে রাস্তাতেও যান চলাচল একপ্রকার বন্ধ হয়ে যায়। ৩৭০-এর গেরো কাটিয়ে ধীরে ধীরে স্বাভাবিক হচ্ছে উপত্যকা। গতমাসের শেষে পর্যটকদের কাশ্মীর ভ্রমণের জন্য আবেদন করা হয়েছে।

আর এর মধ্যেই কাশ্মীর-সহ গুলমার্গ, শোনমার্গে মরশুমের প্রথম তুষারপাত। এই আবহাওয়া যে পর্যটকদের ভীষণ প্রিয় তা বলার অপেক্ষা রাখে না। এদিকে তুষারপাতের ফলে উপত্যকার পর্যটন সংস্থাগুলির মুখেও ফুটেছে হাসি। পরিস্থিতি দেখে যা বোঝা যাচ্ছে অন্যান্য বছরের তুলনায় এবার একটু আগেই উপত্যকায় শীত পড়ে গেল। তবে মনোরম আবহাওয়ার কারণে বাসিন্দারা বেশ খুশি। এদিকে উপত্যকার পাশাপাশি অন্যদিকে ভূস্বর্গের পাশাপাশি এদিন হিমাচল প্রদেশেও শুরু হয়েছে ভারী তুষারপাত। অন্যদিকে মানালির কাছে কুলু জেলার সোলাং নুরহায় এদিন সকাল থেকে ব্যাপক তুষারপাত শুরু হয়েছে। একইভাবে চুরধারেও শুরু হয়েছে তুষারপাত। এর জেরে হিমাচল প্রদেশের জনজীবনও বিপর্যস্ত হয়ে পড়েছে।  আরও পড়ুন-Nirmala Sitharaman On Real Estate Sector: ২৫ হাজার কোটির তহবিল, থমকে থাকা আবাসন প্রকল্পের কাজ শুর করতে কেন্দ্রের নয়া উদ্যোগ

এরই মধ্যে ভারী তুষারপাতের জেরে বিভিন্ন রাস্তা বন্ধ হয়ে যাওয়ায় খোলা হয়েছে কন্ট্রোল রুম। চার ইঞ্চি পুরু বরফে ঢেকেছে রাস্তাঘাট। বিদ্যুৎ পরিষেবা অনেক এলাকায় বন্ধ হয়ে গিয়েছে।