তামিল স্টাইলে ধুতি পরে শি জিনপিংকে মামাল্লাপুরম ঘুরিয়ে দেখালেন নরেন্দ্র মোদি
মামাল্লাপুরমে মোদি ও জিনপিং (Photo: ANI)

মামাল্লাপুরম, ১১ অক্টোবর: দুপুরে ভারতে আসার পর বিকেলে তামিলনাড়ুর মামাল্লাপুরম আসেন চিনের প্রেসিডেন্ট শি জিনপিং (XI Jinping)। সেখানে তাঁকে স্বাগত প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি (Narendra Modi)। এই নিয়ে দ্বিতীয়বার ভারতে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সঙ্গে সাক্ষাত্‍ করতে এলেন চিনের রাষ্ট্র প্রধান। মামাল্লাপুরমে মোদি তামিলনাড়ুর স্টাইলে ধুতি (Veshti) পরে ছিলেন। কাঁধে ছিল শাল। জিনপিং আসতেই তাঁর সঙ্গে হাত মেলান মোদি। অন্যদিকে জিনপিং পরেছিলেন সাদা ফুলহাতা জামা আর কালো প্যান্ট।

এরপর মোদি ও জিনপিং ঘুরে দেখেন UNESCO-র হেরিটেজ সাইট মামাল্লাপুরম। সেখানকার প্রাচীন শিলাসৌধ, অর্জুনের তপস্যাস্থান, পঞ্চরথ এবং সমুদ্র তীরের শোর মন্দিরে যান দুই রাষ্ট্রপ্রধান। চিনা প্রেসিডেন্টকে অর্জুনের তপস্যাস্থানের খোদাই করা ভাস্কর্যের তাৎপর্য ব্যাখ্যা করতে দেখা যায় মোদিকে। এই স্থানটি সপ্তম শতাব্দীর। এই স্থানের তাৎপর্য হল অর্জুনের তপস্যা বা গঙ্গার উৎস বা সম্ভবত উভয়ই। পঞ্চরথ ভ্রমণ করার পরে দুই নেতা একটু বিশ্রাম নেন। জমকালো শৈল মন্দিরের সামনে বসে তাঁরা ডাবের জলে চুমুক দিয়েছিলেন। সবুজ লনে চেয়ারে বসে তাঁদের কথাবার্তা বলে দেখা যায়। পরে শোর মন্দিরে একটি সাংস্কৃতিক অনুষ্ঠানে যোগ দেন মোদি ও জিনপিং। অনুষ্ঠানে উপস্থিত ছিলেন বিদেশমন্ত্রী এস জয়ংশকর ও জাতীয় নিরাপত্তা উপদেষ্টা অজিত দোভালসহ অন্যরা। আরও পড়ুন:  'ভারতে স্বাগত শি জিনপিং', ইংরেজি, চিনা ও তামিলে টুইট নরেন্দ্র মোদির

শনিবার ঘরোয়া বৈঠকে জিনপিং মিলিত হবেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সঙ্গে। জানা যাচ্ছে, অন্তত ৬ ঘণ্টা দুই রাষ্ট্রপ্রধান একসঙ্গে কাটাবেন। ৪০ মিনিট মোদি ও জিনপিং কথা বলবেন শনিবার। যা শুরু হবে সকাল ১০টা থেকে। মোদি-জিনপিং-র বৈঠক শেষ হওয়ার পর শুরু হবে দু দেশের প্রতিনিধি দলের বৈঠক। জানা যাচ্ছে, শি জিনপিং ও চিনের প্রতিনিধি দলের সম্মানে শুক্রবার ডিনার পার্টি দিয়েছেন নরেন্দ্র মোদি। সেখানে স্থানীয় তামিল খাবারের প্রাধান্য থাকছে।