Gun Licence: ১০ টি গরুকে কম্বল দান করলেই মিলবে বন্দুকের লাইসেন্স! নয়া নিয়ম মধ্যপ্রদেশে
গরু (Photo Credits: Flicker)

ভোপাল, ১৫ ডিসেম্বর: কোনও গোশালায় কমপক্ষে ১০ টি কম্বল (Blanket) দান করলেই মিলবে বন্দুকের লাইসেন্স (Gun Licence)! এমনই নয়া নিয়ম চালু হল মধ্যপ্রদেশে (Madhya Pradesh)। প্রয়োজন হবে না অন্য কোনও নথিপত্রের। রাজ্যের গোয়ালিয়র জেলায় এমনটাই ফরমান জারি করেছেন জেলাশাসক অনুরাগ চৌধুরী। যা নিয়ে ইতিমধ্যেই বিতর্ক তুঙ্গে। কটাক্ষের বন্যা সোশ্যাল মিডিয়াতেও।

কোনও আবেদনকারীকে বন্দুকের লাইসেন্স দেওয়ার ক্ষেত্রে আবেদনকারীর ব্যক্তিগত তথ্য ভালো করে খতিয়ে দেখে প্রশাসন। দেশের সব রাজ্যেই এমন নিয়ম। সেই নিয়মকে বুড়ো আঙ্গুল দেখিয়ে এমন নয়া ফরমান জারি করেছেন জেলাশাসক (District Magistrate) অনুরাগ। অবশ্য তার পিছনে কোন যুক্তি দিতে দেখা যায়নি বিতর্কিত এই আমলাকে। তবে তাঁর বক্তব্য, বন্দুকের লাইসেন্সের জন্য গোশালায় কম্বল দানের নিয়মে পরিবেশের উপকার হবে। একইসঙ্গে সাধারণ মানুষের মধ্যে গড়ে উঠবে সচেতনতা। যা সামগ্রিকভাবে সমাজে বৈপ্লবিক পরিবর্তন আনবে। গত সপ্তাহের বৃহস্পতিবার এমনই ফরমান জারি করেই বিতর্কের কেন্দ্রে পৌঁছেছেন তিনি। তাঁর কথায়, বন্দুকের লাইসেন্সের জন্য আবেদনকারীকে জেলার কোনও গোশালায় অন্তত ১০টি কম্বল দান করলেই হবে। তা হলেই আত্মরক্ষার জন্য বন্দুকের লাইসেন্স পেয়ে যাবেন তিনি। এই সময়ের খবর অনুযায়ী, সরকারি এই নির্দেশিকা নিয়ে স্বভাবতই হইচই পড়ে গিয়েছে। আরও পড়ুন: Uttar Pradesh: 'জুতো চুরি' করে টাকা দাবি করায় থাপ্পড় মারল বর, রাগে বিয়ে ভাঙল কনে

তবে এই প্রথম নয়, বন্দুকের লাইসেন্স দেওয়ার বিভিন্ন আজব নিয়ম চালু করে এর আগেও একাধিকবার খবরের শিরোনামে এসেছেন অনুরাগ চৌধুরী (Anurag Chowdhury)। এর আগে বৃক্ষরোপন ও সেগুলি যত্ন করলে বন্দুকের লাইসেন্স অনুমোদনের তাঁর একটি নির্দেশিকা ঘিরে শোরগোল পড়ে গিয়েছিল।