Donald Trump's India Visit: আহমেদাবাদকে 'স্বচ্ছ' দেখাতে ডোনাল্ড ট্রাম্পের ভারত সফরের আগে বন্ধ হল পানের দোকান!
পানের দোকান (প্রতীকি ছবি: PTI)

আহমেদাবাদ, ১৭ ফেব্রুয়ারি: আর মাত্র এক সপ্তাহ। চলতি মাসের ২৪ তারিখ ভারত সফরে (Donald Trump's India Visit) এসে আহমেদাবাদ (Ahmedabad) যাবেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প (US President Donald Trump)। তার আগে শহরকে স্বচ্ছ দেখাতে মরিয়া রাজ্য প্রশাসন। ট্রাম্পের সফরের আগে শহরকে স্বচ্ছ রাখতে যাতে কোনওরকম ঘাটতি না থাকে সেই চেষ্টায় আদা-জল খেয়ে লেগে পড়েছে রূপানি সরকার। আহমেদাবাদকে 'স্বচ্ছ' দেখাতে এর আগে বেশ কয়েকটি পদক্ষেপ নেওয়া হয়ে গিয়েছে গুজরাত প্রশাসনের। এবার স্বচ্ছতা প্রকাশে বাদ গেল পানের দোকান (Pan Shops)।

এর আগে দেওয়াল তুলে আড়াল করা হয়েছে বস্তি (Slums)। আর এবার বন্ধ করা হল পানের দোকান। রাস্তায় প্রায়ই দেখা যায় দেওয়ালে যত্রতত্র ছিটিয়ে রয়েছে পান এবং পান মশলা চেবানোর পিক। পান খেয়ে অবশিষ্ট অংশ লোকচক্ষুতে না আনলে পানের পিছনে খরচ হওয়া পয়সা উসুল হয় না অনেককেরই। তাই লালচে থুতুর গা ঘিনঘিনে ছবি দেখা যায় হামেশাই। কিন্তু মার্কিন প্রেসিডেন্টের নজরে যাতে সেই দৃশ্য না পড়ে, তার জন্য তত্‍পর প্রশাসন। আহমেদাবাদ এয়ারপোর্টের (Ahmedabad Airport) সেই কারণেই বন্ধ করা হল তিনটি পানের দোকান। পুলিশ এসে নোটিশ ঝুলিয়ে সিল করে গিয়েছে দোকানগুলিকে। এর পরেও দোকান খোলার চেষ্টা করা হলে দোকান মানিকদের বিরুদ্ধে আইনি ব্যবস্থা নেওয়া হবে বলে জানানো হয়েছে প্রশাসনের তরফে। আরও পড়ুন: 2 Criminals Encountered By Delhi Police: ভোররাতে দিল্লি পুলিশের স্পেশাল সেলের এনকাউন্টারে খতম দুই দুষ্কৃতী

মাত্র তিন ঘণ্টা আমদাবাদে থাকবেন মার্কিন প্রেসিডেন্ট। টাইমস অফ ইন্ডিয়ার খবর অনুযায়ী, তার জন্য তাঁর যাত্রাপথের দু-পাশকে যতটা সম্ভব ঝকঝকে করে তুলছে রূপানি সরকার (Bijoy Rupani's Government)।