Hyderabad: ১১ বছরের মেয়ের পেট থেকে বেরলো এক দলা চুল!
Hairball (Photo: IANS)

হায়দরাবাদ, ১৮ মার্চ: হায়দরাবাদের (Hyderabad) যশোদা হাসপাতালের (Yashoda Hospital) চিকিৎসকরা ১১ বছরের একটি মেয়ের পেট থেকে এক দলা চুল (Hairball) বের করলেন। ওমানের বাসিন্দা ওই মেয়েটির সফল অস্ত্রোপচার হয়েছে। তাকে ছুটিও দিয়ে দেওয়া হয়েছে। জানা গিয়েছে, মেয়েটির গ্যাস্ট্রো ট্রাইকোবেজোয়ার ধরা পড়ে, চুল খাওয়ার ফলে মানুষের অন্ত্রে এটি হয়। ট্রাইকোবেজোয়ার (Gastro Trichobezoar) দেখা দেয় যখন একজন মানসিকভাবে অসুস্থ ব্যক্তি মাথার চুল নিজেই ছিঁড়ে খায়। চুল পেটে গলদ হিসাবে জমা হয়।

তবে এই ক্ষেত্রে মেয়েটির কোন মানসিক ব্যাধি নেই। মেয়েটির বাবা-মা পরিস্থিতি সম্পর্কে অবগত ছিলেন না। মেয়েটিকে প্রাথমিকভাবে পেটে ব্যথা, ফোলা, সেইসঙ্গে খিদে ও ওজন কমে যাওয়ার কারণে হাসপাতালে নিয়ে আসা হয়। আল্ট্রাসাউন্ড এবং সিটি স্ক্যানের মাধ্যমে পেটে একটি অজ্ঞাত পিণ্ড দেখা যায়। আরও পড়ুন: Russia-Ukraine War: রুশ সেনাকে মিথ্যে বুঝিয়ে যুদ্ধে পাঠিয়েছেন পুতিন, জোরাল আক্রমণ আমেরিকার

হাসপাতালের চিকিৎসক প্রসাদ বাবু জানিয়েছেন, ইউজিআই এন্ডোস্কোপি করে পেটে একগুচ্ছ চুল শনাক্ত করা হয়। পুরো পেট চুলে ভরা ছিল। চুলগুলি পেট থেকে ছোট অন্ত্রে প্রসারিত হতে পারত। গ্যাস্ট্রো ট্রাইকোবেজোয়ার অপসারণের জন্য আমরা ল্যাপারোস্কোপির মাধ্যমে অপারেশন করেছি। রোগী অস্ত্রোপচারের পরের দিন হাঁটতে সক্ষম হয়। তৃতীয় দিনে তাকে হাসপাতাল থেকে ছেড়ে দেওয়া হয়।