Disha Ravi Gets Bail: 'টুলকিট' মামলায় জামিন পেলেন পরিবেশবিদ দিশা রবি, অভিযোগ প্রমাণে ব্যর্থ পুলিশ
দিশা রবি (Photo Credits: IANS)

নতুন দিল্লি, ২৩ ফেব্রুয়ারি: 'টুলকিট' মামলায় (Toolkit Case) জামিন পেলেন পরিবেশবিদ দিশা রবি (Disha Ravi)। মঙ্গলবার পাতিয়ালা হাউস কোর্টের বিচারক ধর্মেন্দ্র রানা তাঁর জামিন মঞ্জুর করেন। বিচারক ১ লক্ষ টাকার ব্যক্তিগত বন্ডে তাঁর জামিন মঞ্জুর করেন। মোট চারদিন জেল ও পুলিশ হেফাজতে ছিলেন তিনি। কৃষক আন্দোলনের সমর্থনে টুলকিট শেয়ার করার ‘অপরাধে’ তাঁকে গ্রেপ্তার করে পুলিশ। টুলকিট ভারতের বিরোধিতায় প্ররোচনা এবং 'খলিস্তানি আন্দোলন'-র সঙ্গে জড়িত বলে দাবি করে পুলিশ। সেই প্রেক্ষিতেই তাঁকে গ্রেফতার করা হয়।

এদিন বিচারক ধর্মেন্দ্র রানা দিল্লি পুলিশের কাছে ২৬ জানুয়ারির অশান্তির যোগ রয়েছে কি না জানতে চান। এ বিষয়ে কী প্রমাণ রয়েছে তাঁদের কাছে? তাও জানতে চাওয়া হয়। দিল্লি পুলিশ কোনও প্রমাণ দিতে পারেনি। পুলিশের তরফে জানানো হয়, “ষড়যন্ত্র প্রমাণের জন্য পারিপার্শ্বিক প্রমাণই ভরসা।” এরপরও তারা দিশার বিরুদ্ধে কোনও প্রমাণই দেখাতে পারেনি। আরও পড়ুন, রুজিরাকে জিজ্ঞাসাবাদ শেষ, অভিষেক ব্যানার্জির বাড়ি থেকে বেরলো সিবিআই

টুলকিট শেয়ার করায় বেঙ্গালুরু (Bengaluru) থেকে আটক করা হয় ২১ বছরের পরিবেশকর্মী ও পড়ুয়া দিশা রবিকে। তাঁর বিরুদ্ধে অভিযোগ ওঠে টুলকিটটি তিনি সম্পাদনা করে শেয়ার করেছিলেন সোশ্যাল মিডিয়ায়। এর পরই তাঁকে বাড়ি থেকে তুলে নিয়ে যায় পুলিশ। তাঁর গ্রেপ্তারিকে কেন্দ্র করে তীব্র ক্ষোভ তৈরি হয়েছিল। অবশেষে আজ জামিন পেলেন দিশা।