Derek O'Brien On CAB: নাগরিকত্ব সংশোধনী বিল বাঙালি বিরোধী, ভারতে বিলটি হচ্ছে না, হবে না, বলে দাবি ডেরেক ও' ব্রায়েনের
ডেরেক ও'ব্রায়েন (Photo Credits: ANI)

নতুন দিল্লি, ১১ ডিসেম্বর: আজ রাজ্যসভায় (Rajya Sabha) নাগরিকত্ব সংশোধনী বিল পাস (Citizenship Amendment Bill 2019) হওয়াকে কেন্দ্র করে চলছে তর্কবিতর্ক (Debate)। তৃণমূল কংগ্রেসের সাংসদ ডেরেক ও' ব্রায়েন (Derek O'Brien) এইদিন বিলটির বিপক্ষে রাজ্যসভায় বক্তব্য রাখেন। সেখানে তিনি জানিয়ে দেন বিলটি বাঙালি বিরোধী, শুধু তাই নয় এটি ভারতবিরোধীও (Against Nation)। হিটলারকে (Hitler) অনুসরণ করে এই বিল তৈরী করা হয়েছে। ঠিক এভাবেই কেন্দ্রকে আক্রমণ করেন তিনি।

রাজ্যসভায় দাঁড়িয়ে আজ তিনি যা বলেছেন, "এটি একটি বাঙালি বিরোধী (Anti- Bengali) বিল (Bill)। এই বিলের বিরুদ্ধে সুপ্রিম কোর্টে (Supreme Court) চ্যালেঞ্জ করা হবে। বাঙালিদের দমাতে পারবেন না। নাগরিকত্ব সংশোধনী বিল ভারত বিরোধী। হিটলারকে অনুসরণ করে এই বিল। মতুয়ারা ভারতের নাগরিক। কোনো এক নভেম্বরের শীতে আপনারা ডিমনিটাইজেশন করে গরিব মানুষদের বিপদে ফেলেছিলেন, জিএসটি লাগু করে ব্যবসায়ীদের সমস্যায় ফেলেছিলেন, ৩৭০ ধারা রদ করে কাশ্মীরিদের গৃহহীন করেছেন। এখন নাগরিকত্ব সংশোধনী বিল এনে দেশের নাগরিককে সমস্যায় ফেলতে চাইছে এই সরকার।" আরও পড়ুন, মুসলিমরাও আমাদের দেশের নাগরিক, তাদের বহিষ্কার নয়, কোনো ভয়ের কারণ নেই, রাজ্যসভায় মন্তব্য অমিত শাহের

আজ বেলা ১২ টায় রাজ্যসভায় নাগরিকত্ব সংশোধনী বিল পেশ করেন স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ (Amit Shah)। বিলটি পুরো পড়ে শোনান এবং স্পষ্টভাবে জানিয়ে দেন মুসলিমদের এই নাগরিকত্ব সংশোধনী বিল নিয়ে ভয় পাওয়ার কোনো কারণ নেই। নাগরিকত্ব সংশোধনী বিলে যেহেতু মুসলিম সম্প্রদায় উল্লেখ নেই তাই বিরোধীরা বিলটিকে অমুসলিম বলে দাবি করেছিলেন। আজ ৬ ঘণ্টা তর্কবিতর্কের পরই পাস হবে বিলটি।