Coronavirus Cases in Delhi: রাজধানীতে গত ৩৩ দিনে এই প্রথম দৈনিক সংক্রমণ ১০ হাজারের নিচে
ছবি ট্যুইটার

নতুন দিল্লি, ১৪ মে: কিছুটা স্বস্তির নি:শ্বাস ফেলল দিল্লি (Delhi)। হাহাকার, মৃত্যুর কান্নার মাঝে একটু ভাল খবর। করোনার (Corona Virus) দ্বিতীয় ঢেউ ভাল মত আছড়ে পড়ার পর এই প্রথম দিল্লিতে দৈনিক সংক্রমণ ১০ হাজারের নিচে নামল। গত রবিবার লকডাউনের (Delhi Lockdown) মেয়াদ বাড়ানোর সময় দিল্লির মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়াল (Arvind Kejriwal) জানিয়েছিলেন, রাজ্যে সংক্রমণের হার কমেছিল। গত ২৪ ঘণ্টায় দিল্লিতে ৮৫০০ জন নতুন করে আক্রান্ত হয়েছেন। যা গত ৩৩ দিনের মধ্যে দৈনিক সংক্রমণের হিসেবে সর্বনিম্ন। এমনকী পজিটিভিটি রেট নেমে এসেছে ১২%। পাঁচ দিন আগেও যা ছিল ২৪%।

গত ১০ এপ্রিল দিল্লিতে কোভিডে দৈনিক আক্রান্তের সংখ্যা ছিল ৭,৮৯৭ জন। তারপর থেকে গত এক মাসেরও বেশি সময় দেশের রাজধানী শহরে দৈনিক সংক্রমণের সংখ্যা নিয়ম করে ১০ হাজার ছাড়িয়েছিল। আর এতেই আশার আলো দেখছে দিল্লি। যদিও প্রশাসন এই পরিসংখ্যানকে হাল্কাভাবে নিচ্ছে না। বরং আরও কঠোর লকডাউন ও প্রস্তুতিতেই জোর দিচ্ছে।

আরও পড়ুন: Amitabh Bachchan: করোনা যুদ্ধে সাহায্যের হাত, পোল্যান্ড থেকে অক্সিজেন কনসেনট্রেটর আনছেন অমিতাভ 

তবে গত ক দিন সংক্রমণের হার কিছুটা কমলেও কোভিড যুদ্ধের প্রস্তুতিতে খামতি রাখছে না অরবিন্দ কেজরিওয়াল প্রশাসন। কোভিড রোগীদের জন্য ৩ হাজারের খালি বেডের ব্যবস্থা করা হয়েছে। অবশ্য রাজ্যের বেশিরভাগ হাসপাতালের আইসিইউ বেডই ভর্তি হয়ে গিয়েছে। আর তাই দু একদিনের মধ্যেই দিল্লিতে ১২০০ আইসিইউ বেড তৈরি করা হচ্ছে। প্রসঙ্গত, দিল্লিতে লকডাউনের মেয়াদ ১৭ মে পর্যন্ত বাড়ানো হয়েছে। মেট্রোও সম্পূর্ণভাবে বন্ধ করা হয়েছে এবারের লকডাউনে। করোনার দ্বিতীয় ঢেউ সামলাতে মোট তিনবার লকডাউনের মেয়াদ বাড়িয়েছে কেজরিওয়াল সরকার। এবার দেখা যাচ্ছে লকডাউনের ফলে দিল্লিতে সংক্রমণের কিছুটা রাশ টানা গিয়েছে।

এদিকে, দেশজুড়ে একদিনে করোনায় আক্রান্ত ৩,৪৩,১৪৪ জন। গত ২৪ ঘণ্টায় মৃতের সংখ্যা ৪,০০০। কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রকের শেষ খবর অনুযায়ী, ৩,৪৪,৭৭৬ জন করোনাকে জয় করে সুস্থ হয়ে ফিরেছেন। গতকালের থেকে কমল দৈনিক সংক্রমণের সংখ্যা।