তিহাড়ে চিদম্বরমের শারীরিক অবস্থার অবনতি হচ্ছে,  ডাক্তারি পরীক্ষার আবেদনে রা কাড়ল না সিবিআই আদালত
পি চিদম্বরম(Photo Credit: PTI)

দিল্লি, ২০ সেপ্টেম্বর: দিনে দিনে প্রাক্তন কেন্দ্রীয় অর্থমন্ত্রী পি চিদম্বরমের (P Chidambaram) শারীরিক অবস্থার অবনতি ঘটছে। বেশ কিছুদিন হল আইএনএক্স মিডিয়া মামালায় ফেঁসে তিহাড় জেলে বন্দি রয়েছেন প্রবীণ কংগ্রেস নেতা। গতকাল দিল্লির আদালত তাঁর জেল হেফাজতের মেয়াদ ৩ অক্টোবর পর্যন্ত বাড়িয়ে দিয়েছে। এদিকে তিহাড়ের সাত নম্বর কুঠুরির অপরিসর জায়গায় থাকতে থাকতে অসুস্থ হয়ে পড়েছেন তিনি। ৭৪ বছরের চিদম্বরম করোনারি আর্টারি ডিজিজ, উচ্চ রক্তচাপ জনিত সমস্যায় ভুগছেন। গত ২১ আগস্ট যেদিন সিবিআই তাঁকে গ্রেপ্তার করে সেদিন থেকেই চিদম্বরমের ওজন কমতে শুরু করেছে। তাঁর শারীরিক অবস্থার কথা বিবেচনা করে একটি মেডিক্যাল চেকআপের ব্যবস্থা করা হোক। সিবিআই আদালতে আবেদন রেখেছেন চিদম্বরমের আইনজীবী অভিষেক মনুসিংভী।

“প্রবীণ কংগ্রেস নেতার শারীরিক অবস্থার পরীক্ষা করে চিকিৎসক যা বলবেন তা আমরা মেনে নেব।” এমনটাই বললেন চিদম্বরমের মামলার আরও এক আইনজীবী তথা পোড় খাওয়া রাজনীতিক কপিল সিব্বল। এদিন সিবিআই আদালতের বিচারক অজয় কুমার কুহারের সামনে রীতিমতো অভিযোগ জানিয়ে সিব্বল বলেন, জেলে (Tihar Jail) পি চিদম্বরমের সঙ্গে দুর্ব্যবহার করা হচ্ছে, সেখানে তারজন্য চেয়ার ও বালিশের বন্দোবস্ত করা হয়েছিল। সেসব সেখান থেকে সরিয়ে নেওয়া হয়েছে। যে বিছানায় তাঁকে ঘুমোতে বাধ্য করা হচ্ছে সেটা তাঁর শারীরিক অবস্থার জন্য খুব ক্ষতিকর। তবে সব শুনেও বিচারক কিন্তু পি চিদম্বরমেমুক্তির সওয়ালের ধার দিয়েই ঘেঁষলেন না। ডাক্তারী পরীক্ষা নিয়েও কোনওরকম ইতিবাচক সাড়া দিলেন না। পরিবর্তে সিবিআই-এর সিদ্ধান্তের উপরেই জোর দিলেন, সেই সঙ্গে প্রবীণ কংগ্রেস নেতার জেল হেফাজতের মেয়াদ মাড়ল আগামী মাসের তিন তারিখ পর্যন্ত। আরও পড়ুন-‘আশ্চর্য! এই বয়ান বাহাদুররা কোথা থেকে আসে?’, রামমন্দির ইস্যুতে উদ্ধবকে ঠুকলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি

উল্লেখ্য, কেন্দ্রীয় অর্থমন্ত্রী থাকাকালীন পি চিদম্বরম আইেনএক্স মিডিয়াকে বিদেশি লগ্নির সুবিধা পাইয়ে দিয়েছিলেন। জেরায় সেকথা স্বীকার করেছে আইএনএক্স মিডিয়ার মালিক ইন্দ্রাণী ও পিটার মুখার্জি। সেই লগ্নির পরিমাণ ৩০৫ কোটি টাকা। এর ফলে বড়মাপের উৎকোচ পেয়েছেন ছেলে কার্তি চিদম্বরম, এই অভিযোগ সিবিআই ও ইডির। তবে সেই টাকা তাঁরা কোথায় রেখেছেন তার কোঁজ মেলেনি।