দেশে ঢুকে পড়েছে একদল জঙ্গি, পঞ্জাব ও জম্মুর প্রতিরক্ষা ঘাঁটিগুলিতে হাই এলার্ট জারি
ছবিটি প্রতীকী (Photo: ANI)

নতুন দিল্লি, ১৬ অক্টোবর: দেশে ঢুকে পড়েছে পাকিস্তানের (Paksitan) মদতপুষ্ট জঙ্গি সংগঠনের একদল জঙ্গি (Terrorist)। তারা যে কোনও সময় হামলা চালাতে পারে। গোয়েন্দা সংস্থাগুলির তরফে এমনই সতর্কতা পেয়ে পঞ্জাব (Punjab) ও জম্মুর (Jammu) প্রতিরক্ষা ঘাঁটিগুলিতে (Defence Base) হাই এলার্ট জারি করা হয়েছে। এক সরকারি আধিকারিক সংবাদসংস্থা ANI-কে বলেছেন, "পঞ্জাব ও জম্মুর প্রতিরক্ষা ঘাঁটিগুলিতে হাই এলার্ট (High Alert) জারি করা হয়েছে। পঞ্জাব ও জম্মুর বায়ুসেনা ঘাঁটিগুলিতে অরেঞ্জ অ্যালার্ট (Orange Alert) জারি করা হয়েছে।" তিনি আরও বলেন, "বুধবার সকালেই বাহিনীর কাছ থেকে ইনপুট পাওয়া যায়। এরপরই প্রতিরক্ষা ঘাঁটিগুলির সুরক্ষা জোরদার করা হয়েছে।"

কয়েকদিন আগেও সম্ভাব্য হামলার বিষয়ে সতর্কতা পেয়ে প্রতিরক্ষা ঘাঁটিগুলিতে হাই এলার্ট জারি করা হয়। যদিও কয়েকদিন পর আবার তা প্রত্যাহার করে নেওয়া হয়। ৩৭০ ধারা বাতিলের পর থেকেই জম্মু ও কাশ্মীরে (jammu and kashmir) জঙ্গি অনুপ্রবেশের চেষ্টা চালিয়ে যাচ্ছে পাকিস্তান (pakistan)। ভারতের প্রতিরক্ষা ঘাঁটগুলিকে জঙ্গিরা হামলার লক্ষ্য করতে পারে বলে সন্দেহ হয়। কয়েকদিন আগেই এক জঙ্গিকে গ্রেফতার করেছে কাশ্মীর পুলিশ। বারামুল্লা থেকে তাকে গ্রেফতার করা হয়েছে। কাশ্মীর পুলিশ জানিয়েছে, ধৃত জঙ্গি নিষিদ্ধ সংগঠন জইশ-ই-মহম্মদের (jem) সঙ্গে যুক্ত। তার কাছ থেকে অস্ত্র ও গুলি উদ্ধার করা হয়েছে। পুলিশ জানিয়েছে, ধৃতের নাম মহসিন মনজুর সালেহ (Mohsin Saleh)। সে স্থানীয় বাসিন্দা। মাস খানেক আগে সে জইশ-এ নাম লেখায়। IGP মহম্মদ সুলেমান চৌধুরি (Md Suleman Choudhary) বলেন, "বারমুল্লা পুলিশ ও CRPF-র যৌথ অভিযানে ধরা পড়ে মহসিন। তার কাছ থেকে উদ্ধার করা অন্য সামগ্রী থেকে আমরা অনুমান করছি যে সে একজন পুলিশ অফিসারকে হত্যার পরিকল্পনা করছিল।" আরও পড়ুন: Jammu and Kashmir: বারামুল্লায় ধৃত জইশ-ই-মহম্মদ জঙ্গি, উদ্ধার পিস্তল-কার্তুজ

গত মাসেই গোয়েন্দা সংস্থাগুলি ৮-১০ জন জইশ-ই-মহম্মদ জঙ্গির বিষয়ে সতকর্তা জারি করে। সতর্কতায় বলা হয়, এই জঙ্গিরা জম্মু ও কাশ্মীরে থাকা বায়ুসেনার ঘাঁটিগুলিতে আত্মঘাতী হামলা চালাতে পারে।