Dal Lake: পর্যটন মরশুমের আগে সাজছে ডাল, পর্যটকদের স্বাগত জানাতে তৈরি শ্রীনগর
Dal Lake (Photo Credits: AFP)

শ্রীনগর, ১২ অক্টোবর: পর্যটন মরশুমের প্রাক্কালে সাজছে ডাল উপত্যকা (Dal Lake)। চলছে পরিষ্কার পরিচ্ছন্ন করার কাজ। এই বিশাল কর্মকাণ্ড নিজের কাঁধে তুলে নিয়েছে কাশ্মীর লেকস অ্যান্ড ওয়াটারওয়েজ ডেভলপমেন্ট অথরিটি (LAWDA)। বিশেষ প্রযুক্তিসম্মত মেশিন এবং একাধিক কর্মীকে এই কাজে নিযুক্ত করা হয়েছে। ডাল লেক পরিষ্কার করার জন্য বিপুল পরিমাণ লোকবলের প্রয়োজন হয়। যার জেরে শ্রীনগরের স্থানীয় বাসিন্দারাও অতিরিক্ত রোজগারের মুখ দেখেন।

ডাল লেকের অন্যতম আকর্ষণীয় জিনিস হল শিকারা। হাজার হাজার শিকারা প্রতিদিন ভেসে বেড়ায় ডাল লেকে। কখনও পর্যটকদের জন্য আবার কখনও ব্যবসার কাজে ডাল লেকের জলে ভেসে বেড়ায় এই নৌকাগুলি। এছাড়াও ভ্রাম্যমাণ বাজারও বসে ডাল লেকে। ডাল লেকে রয়েছে কয়েক'শো হাউজবোট। সেক্ষেত্রে এই ধরণের অভিনব বিষয়ে যাতে কোনও বাধা না পড়ে, সেই কারণেই পর্যটন মরশুমের আগে নতুন করে সাজানো হয় ডাল লেক। আরও পড়ুন: Biplab Deb Faces Revolt: দলের অন্দরেই ভাঙন, মুখ্যমন্ত্রী বিপ্লব দেবের বিরুদ্ধে বিদ্রোহ ঘোষণা ১২ জন বিজেপি সাংসদের

কোভিড-১৯ লকডাউনের জন্য বন্ধ ছিল পর্যটন। যার জেরে চরম আর্থিক সঙ্কটের মুখোমুখি হয় শ্রীনগর। তবে ধাপে ধাপে লকডাউন উঠে যাওয়ার কারণে আপাতত খুশি স্থানীয় বাসিন্দারা। এক স্থানীয় বাসিন্দার কথায়, "ডাল উপত্যকার পরিষ্কারের কাজ শুরু হয়েছে। এলএডব্লুডিএ-র তরফে অভিনব পদক্ষেপ নেওয়া হয়েছে। পর্যটকেরা মূলত ডাল লেকের টানেই এখানে আসেন।"