Cyclone Burevi: এবার কেরালায় ধেয়ে আসছে সাইক্লোন বুরেভি, তিরুবন্তপুরম-সহ চার জেলায় জারি রেড অ্যালার্ট
ঘূর্ণিঝড় (প্রতীকি ছবি: Pixabay)

কোঝিকোড়ে, ৩০ নভেম্বর: তামিলনাড়ুতে সাইক্লোন নিভার আছড়ে পড়ার পর এবার কেরালায় (Kerala) ধেয়ে আসছে ঘূর্ণিঝড় বুরেভি (Cyclone Burevi)। যার ফলে ভারী থেকে অতি ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে তিরুবন্তপুরম, আলাপ্পুজহা, কোল্লাম এবং পাঠানমঠিটায়। বঙ্গোপসাগরে গভীর নিম্নচাপ তৈরি হওয়ার ফলে এই ঘূর্ণিঝড় আছড়ে পড়ার সম্ভাবনা রয়েছে বলে জানায় মৌসম ভবন।

কমলা সতর্কতা (Orange Alert) জারি রয়েছে-কোট্টায়াম, ইদুক্কি এবং এর্নাকুলামে ২ ডিসেম্বর পর্যন্ত। যে রাজ্যগুলিতে লাল সতর্কতা রয়েছে সেখানে ২০ সেন্টিমিটার বৃষ্টির সম্ভাবনা রয়েছে। কমলা সতর্কতা যে জায়গাগুলিতে রয়েছে সেখানে ৬ থেকে ২০ সেন্টিমিটার বৃষ্টিপাত হওয়ার কথা রয়েছে। ঘূর্ণিঝড়ের ফলে প্রভাব পড়বে আশেপাশের রাজ্যগুলিতেও। বৃষ্টি হবে তামিলনাড়ু, পুদুচেরিও অন্ধ্রপ্রদেশেও। ডিসেম্বর ৩ পর্যন্ত চলবে বৃষ্টিপাত। আইএমডি টুইট করে জানায়, "১-৩ ডিসেম্বর ২০২০ পর্যন্ত তামিলনাড়ু, পুদুচেরি ও কারাইকাল, কেরল ও মাহে, লাক্ষাদ্বীপ, দক্ষিণ উপকূলীয় অন্ধ্র প্রদেশ এবং দক্ষিণ রায়লসিমা জুড়ে ব্যাপক বৃষ্টিপাত হবে।"  আরও পড়ুন, 'বঙ্গ জননী' বাহিনীকে কাজে লাগিয়ে 'উঠেছে আওয়াজ বঙ্গে, মহিলারা দিদির সঙ্গে' স্লোগানে প্রচারে নামবেন মুখ্যমন্ত্রী

শনিবার দক্ষিণ আন্দামান সমুদ্র ও দক্ষিণ-পূর্ব বঙ্গোপসাগরের সংলগ্ন অঞ্চলগুলিতে নিম্নচাপ সংগঠিত হয়েছে। এই সিস্টেমের প্রভাবে তামিলনাড়ু, পুদুচেরি এবং করাইকালে ৩ ডিসেম্বর পর্যন্ত হালকা থেকে মাঝারি বৃষ্টি বা বজ্রপাতের সম্ভাবনা রয়েছে, এই অঞ্চলে বিচ্ছিন্ন জায়গাগুলি থেকে শুরু করে বহু অঞ্চলগুলিতে বৃষ্টিপাত শুরু হবে, ধীরে ধীরে প্রসারিত হতে পারে আগামী চারদিনে।