Covishield: বেসরকারি হাসপাতালে অনেকটা দাম কমল কোভিশিল্ডের, জানুন নতুন দাম
Covishield. (Photo Credits: Twitter)

মুম্বই, ৯ এপ্রিল: করোনা ভাইরাসের (Corona Virus) হাত থেকে বাঁচতে ভ্যাকসিন (Vaccine) বা টিকা নেওয়া হল একটা বড় উপায়। দেশের ৯৭ শতাংশ মানুষ ইতিমধ্যেই করোনা টিকার প্রথম ডোজ নিয়ে ফেলেছে বলে জানিয়েছে সরকার। এবার পালা বুস্টার ডোজের। তার আগে কোভিশিল্ড (Covishield), কোভাক্সিনের সাধারণ দুটি ডোজের দাম কমানো হল। দেশের সবাই যাতে করোনা টিকা নেন, তা নিশ্চিত করতে কোমর বেঁধে নামছে কেন্দ্রীয় সরকার। এর মধ্যে দাম কমানো হল কোভিশিল্ড ভ্যাকসিনের। কোম্পানির সিইও আদর পুণাওয়ালা জানালেন, এবার থেকে বেসরকারি হাসপাতালে কোভিশিল্ডের দাম কমিয়ে ২২৫ টাকা রাখা হয়েছে। এতদিন বেসরকারি হাসপাতাল থেকে কোভিশিল্ড নিতে হলে ৬০০ টাকা দিতে হত।

কেন্দ্রীয় সরকারের সঙ্গে কথা বলেই দাম কমানো হয়েছে বলে কোভিশিল্ডের কর্ণাধার জানিয়েছেন। কোভিশিল্ডের মত কোভাক্সিনও ১২০০ টাকা থেকে কমিয়ে ২২৫ টাকায় বেসরকারী হাসপাতালে দেওয়া হবে বলে জানানো হয়েছে। করোনার হাত থেকে বাঁচতে শুরুতে দেশে কোভাক্সিন ও কোভিশিল্ডের ব্যবহার করা হয়েছিল। এরপর ভারতের বাজারে মেলে রাশিয়ার স্পুটনিক টিকাও। আরও পড়ুন: এবার গুজরাতে করোনার এক্সই প্রজাতির সংক্রমণের হদিশ মিলল

চিন সহ বিশ্বের বেশ কিছু দেশ করোনার চতুর্থ ঢেউ শুরু হয়েছে। তাই ভারতে করোনা কমে এলেও আর দেরি না করে সবার টিকা নেওয়া উচিত বলে পুণাওয়ালা জানিয়েছেন।

আগামী ১০ এপ্রিল, সোমবার থেকে গোটা দেশে প্রাপ্তবয়স্কদের বুস্টার ডোজ দেওয়া (Booster Dose) শুরু হবে। ১৮ বছরের বেশি বয়সিদের বুস্টার দেওয়া হবে ১০ এপ্রিল থেকে। যে কোনও বেসরকারি স্বাস্থ্যকেন্দ্র বা বেসরকারি টিকাকরণ কেন্দ্র থেকে এই বুস্টার পাওয়া যাবে। এখন প্রশ্ন বুস্টার ডোজের জন্য কত খরচ করতে হবে? সেরাম ইনস্টিটিউট অফ ইন্ডিয়া (Serum Institute of India) জানিয়েছে, বেসরকারি কেন্দ্রে কেভিশিল্ড বুস্টার ডোজ (Covishield Booster Dose) নিতে গেলে দিতে হবে ৬০০ টাকা-সহ ট্যাক্স দিতে হবে। হাসপাতালগুলিকে তারা কিছুটা ছাড় দিয়ে বুস্টার ডোজ সরবরাহ করবে।

সেরামের সিইও আদর পুনাওয়ালা (Adar Poonawalla) বলেন, "কোভিশিল্ড একটি বুস্টার ডোজ হিসাবে অনুমোদিত এবং কোভোভ্যাক্সও শেষ পর্যন্ত বুস্টার হিসাবে অনুমোদিত হবে। কোভিশিল্ডের জন্য ৬০০ টাকার সঙ্গে ট্যাক্স দিতে হবে। বুস্টার হিসাবে অনুমোদিত হলে, কোভোভ্যাক্সের জন্য দিতে হবে ৯০০ টাকা-সহ ট্যাক্স।"