XE Variant In Gujrat: এবার গুজরাতে করোনার এক্সই প্রজাতির সংক্রমণের হদিশ মিলল
Covid-19 Cases In India (File Photo)

ভাদোদরা, ৯ এপ্রিল: মুম্বইয়ের পর এবার করোনাভাইরাসের এক্সই প্রজাতির (XE Variant) সংক্রমণের খোঁজ মিলল গুজরাতে (Gujrat)। সরকারি তরফে জানানো হয়েছে, ভাদোদরায় (Vadodara) মুম্বইের  করোনা আক্রান্ত এক যুবকের নমুনাতে পাওয়া গিয়েছে এক্সই প্রজাতি। যদিও কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রকের তরফে এ বিষয়ে কিছু ঘোষণা করা হয়নি। জানা গিয়েছে, ওই যুবক গত মাসে করোনা আক্রান্ত হয়েছিলেন। পরে তিনি মুম্বই ফিরে যান।

শুক্রবার ওই যুবকের নমুনার জিনোম সিকোয়েন্সিং করার পর জানা গিয়েছে তিনি আসলে এক্সই প্রজাতিতে আক্রান্ত হয়েছিলেন। ওই যুবক বর্তমানে কোথায় থাকেন, সে সম্পর্কে রাজ্য সরকারের কাছে কোনও তথ্য নেই।

ভাদোদরা মিউনিসিপ্যাল কর্পোরেশনের মেডিকেল অফিসার দেবেশ প্যাটেল জানিয়েছেন, মুম্বইয়ের সান্তা ক্রুজের বাসিন্দা ওই ব্যক্তি ১২ মার্চ ভাদোদরা সফরের সময় কোভিডে আক্রান্ত হন। তাঁর স্ত্রীও সঙ্গে ছিলেন। ওই ব্যক্তি হোটেলে উঠেছিলেন। সেখানেই তাঁর জ্বর আসে। করোনা টেস্ট করার পর ১২ মার্চ ফলাফল পজিটিভ আসে। গতকাল তাঁর নমুনার জিনোম সিকোয়েন্সিংয়ের ফলাফল আসে। তাতে দেখা যায় যে তিনি এক্সই প্রজাতিতে সংক্রামিত হয়েছিলেন। প্যাটেল বলেন, "ওই যুবক তাঁর আত্মীয়দের স্থানীয় ঠিকানা দিয়েছিলেন। তিনি নিজেই মুম্বইতে ফিরে যান। তাই স্থানীয় কর্তৃপক্ষের কাছে রোগীর সাম্প্রতিক অবস্থান সম্পর্কে কোনও তথ্য নেই।"

পিটিআই-র টুইট:

এর আগে খবর ছড়িয়েছিল যে মুম্বইয়ের এক মহিলার নমুনায় এক্সই প্রজাতি ধরা পড়েছে। যদিও সরকারি তরফে সেই দাবি খারিজ করে দেওয়া হয়েছে।