COVID 19: সুখবর, শিশুদের কোভিড টিকা কবে থেকে? জানালেন এইমস প্রধান
ছবি ট্যুইটার

দিল্লি, ২৪ জুলাই: করোনার (Corona) দ্বিতীয় ঢেউয়ের প্রভাব বেশ কিছুটা স্তীমিত হয়েছে। করোনার দ্বিতীয় ঢেউয়ে সংক্রমণের মাত্রা কমলেও, তৃতীয় ঢেউ নিয়ে আতঙ্কের প্রহর গুনছেন গোটা দেশের মানুষ। বিশেষ করে করোনার তৃতীয় ঢেউয়ে (Corona Third Wave) কি শিশুরা আক্রান্ত হবে? এমন প্রশ্ন উঠতে শুরু করেছে বিভিন্ন মহলে।

তৃতীয় ঢেউয়ের হাত থেকে শিশুদের (Children) রক্ষা করতে আগে থেকেই বিভিন্ন ব্যবস্থা শুরু করেছে কেন্দ্রীয় সরকার। বিভিন্ন রাজ্যের তরফেও শিশুদের সুরক্ষায় এবং চিকিৎসায় করা হচ্ছে পদক্ষেপ। এসবের মধ্যে আশার কথা শোনালেন এইমসের (AIIMS) ডিরেক্টর চিকিৎসক, রণদীপ গুলেরিয়া।

আরও পড়ুন: COVID 19: প্রথম ও দ্বিতীয় তুলনায় করোনায় তৃতীয় ঢেউ কম শক্তিশালী? কী বলেন এইমস প্রধান

এইমস প্রধান বলেন, জাইডাসের ট্রায়াল শেষ হয়েছে। শিশুদের টিকাকরণে যাতে অনুমতি দেওয়া হয়, তার জন্য সংশ্লিষ্ট সংস্থা অপেক্ষা করছে বলে মনে করেন গুলেরিয়া। অগাস্ট, সেপ্টেম্বরের মধ্যে শেষ হবে কোভ্যাক্সিনের (Covaxin) শিশুদের টিকার ট্রায়াল। ফলে ভারত বায়োটেক শিশুদের জন্য যে ভ্যাকসিন তৈরি করছে, ট্রায়াল শেষে তা অনুমোদন পেলে অনেক সুবিধা হবে। পাশাপাশি শিশুদের জন্য ফাইজারের ডোজকে অনুমোদন দিয়েছে এফডিএ অর্থাৎ মার্কিন সংস্থা। ফলে সেপ্টেম্বরের মধ্যে ভারতে শিশুদের করোনার টিকাকরণ শুরু করা যাবে বলে আশা প্রকাশ করেন গুলেরিয়া।

প্রথমে জনসাধারণ পরে, শিশুদের টিকাকরণের মাধ্যমে দেশে সংক্রমণের গতি রোধ করা যাবে। চেন ভাঙা যাবে বলেও আশা প্রকাশ করেন এইমসের ডিরেক্টর।