Covaxin: এই সপ্তাহেই বিশ্ব স্বাস্থ্য সংস্থা-র অনুমাদন পেতে পারে ভারত বায়োটেকের কোভ্যাক্সিন
Covaxin (File Photo)

নতুন দিল্লি, ১৩ সেপ্টেম্বর: এই সপ্তাহেই ভারতের তৈরি করোনাভাইরাসের (COVID-19) টিকা কোভ্যাক্সিনকে (Covaxin) অনুমোদন দিতে পারে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (WHO)। সূত্রের খবর এমনই। জানা যাচ্ছ, কোভ্যাক্সিনের নির্মাতা ভারত বায়োটেকের পাঠানো নথিপত্র পর্যালোচনা করা শেষ করেছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা। এদের স্বীকৃতি পেলেই কোভাক্সিন নেওয়া ব্যক্তিদের বিদেশ ভ্রমণে আরও কোনও সমস্যা থাকবে না। কারণ, বেশ কয়েকটি দেশ শুধুমাত্র বিশ্ব স্বাস্থ্য সংস্থার দ্বারা অনুমোদিত টিকা নেওয়া লোকজনকে তাদের দেশে প্রবেশ করতে দিচ্ছে।

১ সেপ্টেম্বর জানানো হয়েছিল যে ভারত বায়োটেকের তৈরি টিকা সেপ্টেম্বরের মাঝামাঝি সময়ে জরুরি ব্যবহারের অনুমোদন পাবে। টিকা প্রস্তুতকারকের জমা দেওয়া তথ্য পর্যালোচনার জন্য সেপ্টেম্বরের প্রথম সপ্তাহেই স্বাস্থ্য সংস্থার প্যানেলের বৈঠক হওয়ার কথা ছিল। একটি সূত্র দ্য ইকোনমিক টাইমসকে জানিয়েছে যে কোভ্যাক্সিনের ক্লিনিক্যাল ট্রায়ালের তথ্য মূল্যায়নের জন্য একের পর এক বৈঠক হয়েছে। সম্ভবত, সেপ্টেম্বরের মাঝামাঝি একটি গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত নেওয়া হতে পারে। আরও পড়ুন: Bhupendra Patel: গুজরাটের মুখ্যমন্ত্রী হিসেবে শপথ নিলেন ভূপেন্দ্র প্যাটেল

ইন্ডিয়ান কাউন্সিল অফ মেডিক্যাল রিসার্চ ও ন্যাশনাল ইনস্টিটিউট অফ ভাইরোলজির সহযোগিতায় কোভ্যাক্সিন তৈরি করেছে হায়দরাবাদের ভারত বায়োটেক। তৃতীয় পর্যায়ের ট্রায়ালে এই টিকা ৭৭.৮ শতাংশ কার্যকারিতা দেখিয়েছে। এছাড়াও অতিমাত্রায় উপসর্গ রয়েছে এমন রোগীদের ক্ষেত্রে এটা ৯৩.৪ শতাংশ কার্যকরী। ডেল্টা রূপের বিরুদ্ধে কোভ্যাক্সিন ৬৫.২ শতাংশ কার্যকরী।