COVID-19 Vaccine Update: ভারতে তৈরি হবে রাশিয়ার স্পুটনিক ভি ভ্যাকসিনের ১০ কোটি ডোজ
Russia's Sputnik V. (Photo Credits: Yalç?n Sonat / 123rf)

নতুন দিল্লি, ২৭ নভেম্বর: COVID-19 Vaccine Update: ভারতে তৈরি হবে রাশিয়ার তৈরি করোনাভাইরাস ভ্যাকসিন স্পুটনিক ভি (Sputnik V)। ১০০ মিলিয়ন ডোজেরও বেশি এই ভ্যাকসিন তৈরি হবে নতুন বছরে। রাশিয়ার প্রত্যক্ষ বিনিয়োগ তহবিল (RDIF) এবং হায়দরাবাদ-ভিত্তিক হেটেরো বায়োফর্মা-র (Hetero Biopharma) মধ্যে এনিয়ে চুক্তি হয়েছে। ইতিমধ্যেই স্পুটনিক ভি-ও প্রায় ৯২ শতাংশ কার্যকর বলে দাবি করেছে রুশ স্বাস্থ্য মন্ত্রক। ২৪ নভেম্বর মাসে স্পুটনিক-ভি-র অভ্যন্তরীণ ট্রায়ালের সদর্থক ফলের কথা ঘোষণা করে আরডিআইএফ। মোট ৪০ হাজার স্বেচ্ছাসেবক ট্রায়ালে অংশ নেন।

ভ্যাকসিনের তৃতীয় পর্যায়ের ক্লিনিকাল ট্রায়াল চলছে বেলারুশ, সংযুক্ত আরব আমিরশাহি, ভেনিজুয়েলা এবং অন্যান্য দেশে। ভারতে এই ভ্যাকসিনের দ্বিতীয় ও তৃতীয় পর্যায়ের ট্রায়ালের অনুমোদন দেওয়া হয়েছে। ভারত ছাড়াও ব্রাজিল, চিন, সাউথ কোরিয়া এবং অন্য দেশগুলি কমপক্ষে ৫০টি দেশকে এই ভ্যাকসিন সরবরাহ করবে, যারা ১২.২ বিলিয়ন ডোজেরও বেশি ভ্যাকসিন পেতে অনুরোধ করেছে। আরও পড়ুন: Bank Holidays in December 2020: ডিসেম্বরেও বেশ কয়েকদিন বন্ধ থাকছে ব্যাঙ্ক, জেনে নিন কোন কোন দিন ব্যাঙ্কে হবে না কাজ

হেটেরো ল্যাবস লিমিটেডের আন্তর্জাতিক বিপণন বিভাগের অধিকর্তা বি মূরলী কৃষ্ণ রেড্ডি বলেন, "আমরা ভারতে ক্লিনিকাল পরীক্ষার ফলাফলের অপেক্ষায় রয়েছি, আমরা বিশ্বাস করি যে স্থানীয়ভাবে পণ্যটি উৎপাদন করা অত্যন্ত গুরুত্বপূর্ণ। করোনার বিরুদ্ধে যুদ্ধে আমাদের প্রতিশ্রুতিবদ্ধ হওয়ার প্রতি আরও একটি পদক্ষেপ এই সিদ্ধান্ত। এছাড়াও আমাদের মাননীয় প্রধানমন্ত্রীর 'মেক-ইন-ইন্ডিয়া' প্রচারের উদ্দেশ্যকে উপলব্ধি করেই এই সিদ্ধান্ত।"