COVID19 Vaccine: আগামী ১৬ জানুয়ারি দেশজুড়ে শুরু হবে করোনা ভ্যাকসিনের গণ-টিকাকরণ

নতুন দিল্লি, ৯ জানুয়ারি: মকর সংক্রান্তির পরই দিনক্ষণ মেনে গণ-টিকাকরণে সিলমোহর দিল কেন্দ্র সরকার। আগামী ১৬ জানুয়ারি সকলকে করোনার ভ্যাকসিন (COVID19 Vaccine) দেওয়া হবে। তবে অগ্রাধিকার দেওয়া হবে স্বাস্থ্যকর্মীদের এবং প্রথম সারির করোনা যোদ্ধাদের। এক কোটি স্বাস্থ্যকর্মী, দু'কোটি প্রথম সারির করোনা যোদ্ধা এবং বয়স্করা যাঁরা ৫০ বছরের উর্ধ্বে তাঁদের আগে করোনার টিকা দেওয়া হবে। এই সংখ্যাটি প্রায় ২৭ কোটি। ৫০ বছরের নীচে যাঁরা রয়েছেন তাঁরা অন্য কোনও রোগে আক্রান্ত হয়ে থাকলে তাঁদেরও আগে করোনার টিকা দেওয়া হবে।

দেশে করোনা টিকার মহড়ার পর কী সমস্যা রয়েছে তা নিয়ে বৈঠক হয়। সোমবার ১১ জানুয়ারি দেশের সব রাজ্যের মুখ্যমন্ত্রীর সঙ্গে ভার্চুয়াল বৈঠকে অংশগ্রহণ করতে চলেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি (Narendra Modi)। কীভাবে দেশজুড়ে জনসাধারণের কাছে ভ্যাকসিন পৌঁছে দেওয়া হবে তা নিয়ে আলোচনা করা হবে। বিকেল ৪টেয় অনুষ্ঠিত হবে এই বৈঠক। আরও পড়ুন, করোনা ভ্যাকসিন নিয়ে সব রাজ্যের মুখ্যমন্ত্রীদের সঙ্গে বৈঠক করবেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি

এখনও পর্যন্ত দেশজুড়ে ৭৩৬টি জেলায় মহড়া হয়েছে।

কোভ্যাকসিন এবং কোভিশিল্ড বণ্টন নিয়ে আলোচনা হবে। ৩ জানুয়ারি আগেই ড্রাগ কন্ট্রোলার জেনারেল অফ ইন্ডিয়ার (DCGI)-র পক্ষ থেকে গণ টিকাকরণের জন্য ছাড় দেওয়া হয়েছে দেশে তৈরি দুই ভ্যাকসিন কোভিশিল্ড ও কোভ্যাক্সিনকে। ব্রিটেনের অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ের সঙ্গে গাঁটছড়া বেঁধে সিরাম ইনস্টিটিউট তৈরি করেছে কোভিশিল্ড। আর আইসিএমআরকে সঙ্গে নিয়ে কোভ্যাক্সিন তৈরি করেছেন ভারত বায়োটেক।