COVAXIN: জরুরি ভিত্তিতে ব্যবহারের জন্য ১৬টি দেশে অনুমোদিত কোভ্যাক্সিন
ফাইল ছবি

দিল্লি, ৩০ জুন: জরুরি ভিত্তিতে ব্যবহারের জন্য এবার অনুমোদন পেল কোভ্য়াক্সিন (COVAXIN)।  ভারত (India), ব্রাজিল, ফিলিপিন্স, ইরান, মেক্সিকো সহ ১৬টি দেশে জরুরি ভিত্তিতে ব্যবহারের জন্য অনুমোদন দেওয়া হল ভারত বায়োটেকের এই ভ্য়াকসিনকে। পাশাপাশি ইইউএ-র তরফে গোটা বিশ্বজুড়ে ভারত বায়োটেকের এই ভ্যাকসিনকে ব্যবহারের জন্য অনুমোদনের জন্য উপযুক্ত ব্যবস্থা নেওয়া হচ্ছে বলে খবর।

সম্প্রতি কোভ্যাক্সিন নেওয়া মানুষদের ইউরোপীয় ইউনিয়নের কোনও দেশে প্রবেশ করতে দেওয়া হবে না বলে শোনা যায়। যা নিয়ে জোর গুঞ্জন ছড়ায়। জরুরি ভিত্তিতে ব্যবহারের জন্য বিশ্ব স্বাস্থ্য সংস্থার তরফে যে ভ্যাকসিনগুলিকে অনুমোদন দেওয়া হয়, তার মধ্যে কোভ্যাক্সিন নেই বলে জানা যায়। সেই কারণেই কোভ্যাক্সিন নেওয়া কেউ ইউরোপীয় ইউনিয়নের কোনও দেশে প্রবেশ করতে পারবেন না বলে জানা যায়। যা নিয়ে গুঞ্জন শুরু হলে মুখ খোলেন পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় (Mamata Banerjee)।

আরও পড়ুন: Delhi: করোনার পর পেটে ব্যথা, মলের সঙ্গে রক্ত, নয়া উপদ্রব সাইটোমেগালোভাইরাসের হানাদারিতে আতঙ্ক

তিনি বলেন, প্রধানমন্ত্রীর (PM Modi) কথায় অনেকেই কোভ্য়াক্সিন নিয়ে বসে রয়েছেন। বিশেষ করে পড়ুয়ারা। কোভ্যাক্সিন নিলেও তাঁদের ইউরোপীয় ইউনিয়নের কোনও দেশে প্রবেশ করতে দেওয়া হচ্ছে না। এ বিষয়ে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী যাতে উপযুক্ত পদক্ষেপ করেন, সে বিষয়ে আর্জি জানান মমতা বন্দ্যোপাধ্যায়।