Coronavirus vaccine: দেশেই করোনাভাইরাসের ভ্যাকসিন তৈরিতে হাত মেলাল আইসিএমআর ও ভারত বায়োটেক ইন্টারন্যাশনাল লিমিটেড
প্রতীকী ছবি (pixabay)

নতুন দিল্লি, ৯ মে: দেশেই করোনাভাইরাসের ভ্যাকসিন (Coronavirus vaccine) তৈরিতে বড় পদক্ষপ নিল ইন্ডিয়ান কাউন্সিল অফ মেডিকেল রিসার্চ (ICMR)। দেশে ভ্যাকসিন তৈরির জন্য ভারত বায়োটেক ইন্টারন্যাশনাল লিমিটেডের (Bharat Biotech International Limited)-র সঙ্গে হাত মেলাল তারা। আজ এক বিজ্ঞপ্তিতে একথা জানিয়েছে আইসিএমআর।

বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, ইন্ডিয়ান কাউন্সিল অফ মেডিকেল রিসার্চ এবং ভারত বায়োটেক ইন্টারন্যাশনাল লিমিটেড সম্পূর্ণ দেশীয় ভ্যাকসিন তৈরিতে অংশীদার হয়েছে। আইসিএমআর-র আইসোলেটেড ভাইরাস স্ট্রেন ব্যবহার করে COVID-19-র প্রতিষেধক তৈরি হবে। এই ভাইরাস স্ট্রেন পুনের ইনস্টিটিউট অফ ভাইরোলজিতে (National Institute of Virology) আইসোলেটেড করা হয়। আর তা সফলভাবে স্থানান্তর করা হয়েছে ভারত বায়োটেক ইন্টারন্যাশনাল লিমিটেডের কাছে। আরও পড়ুন: AYUSH Medicines' Clinical Trials: করোনা রুখতে এবার কাজ করবে অশ্বগন্ধা যষ্টিমধু, ভারতে আজ থেকে শুরু আয়ুর্বেদের পরীক্ষামূলক প্রয়োগ

বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, ভ্যাকসিন তৈরি নিয়ে দুই অংশীদারের মধ্যে ইতিমধ্যেই কাজ শুরু হয়েছে। ICMR ও National Institute of Virology ভ্যাকসিন বিকাশের জন্য ভারত বায়োটেক ইন্টারন্যাশনাল লিমিটেডকে সহায়তা দেবে। আইসিএমআর এবং বিবিআইএল পরবর্তীকালে ভ্যাকসিন তৈরির কাজ ত্বরান্বিত করার চেষ্টা চালাবে। পরবর্তীকালে সেই ভ্যাকসিনের ক্লিনিক্যাল মূল্যায়ন করা হবে।