Coronavirus Effect On Shaheen Bagh Protest: শাহিনবাগে চারঘণ্টার বেশি সময় ধরে আন্দোলন নয়; শিশু ও প্রবীণদের অংশগ্রহণে নিষেধাজ্ঞা
শাহিনবাগে সিএএর বিরুদ্ধে প্রতিবাদকারী (Photo Credits: PTI)

নতুন দিল্লি, ২১ মার্চ: মহামারীর আকার ধারণ করেছে করোনাভাইরাস (Coronavirus)। বিশ্বজুড়ে তরতরিয়ে বাড়ছে আক্রান্ত ও মৃতের সংখ্যা। ভারতেও প্রতিদিন বেড়েই চলেছে আক্রান্তের সংখ্যা। ফলে চিন্তায় দেশবাসী। দেশের সমস্ত জমায়েত রাখার জন্য বন্ধ করা হয়েছে থিয়েটার, হল, শপিং মল, খেলা ইত্যাদি। প্রধানমন্ত্রী নির্দেশে রবিবার 'জনতা কার্ফু' জারি করা হবে। তাই শাহিনবাগের আন্দোলনেও জারি হল নিষেধাজ্ঞা।

শাহিনবাগে (Shaheen Bagh) সিএএর বিরুদ্ধে প্রতিবাদকারী প্রবীণ মহিলারা সিদ্ধান্ত নেন ভাইরাসটির বিস্তার প্রতিরোধ করতে কোনও প্রতিবাদকারীকে চার ঘণ্টার বেশি সময় ধরে বসতে দেওয়া হবে না। বিক্ষোভকারীরা আরও সিদ্ধান্ত নেয় শিশু বা প্রবীণ ব্যক্তিকে এই অধিবেশন থেকে অংশ নিতে দেওয়া হবে না এবং এটিকে 'নীরব প্রতিবাদ' হিসাবে চিহ্নিত করার জন্য কোনও ঘোষণা বা মাইক আন্দোলনস্থলে ব্যবহার করা হবে না। আরও পড়ুন, বন্ধ শপিং মল; খোলা থাকবে ওষুধ-সবজি-মুদি দোকান, নির্দেশ দিল্লির মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়ালের

গত ১৫ ডিসেম্বর ২০১৯ থেকে চলছে শাহিনবাগের আন্দোলন। দিল্লির মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়াল শাহিনবাগে নাগরিকত্ব সংশোধনী আইন (সিএএ) বিক্ষোভকারীদের ৫০ জনেরও বেশি লোকের জমায়েতে সরকারের নিষেধাজ্ঞাকে মেনে চলার নির্দেশ দিয়েছেন। তিনি আরও ঘোষণা করেন রাজধানীতে সমস্ত জিম, নাইট ক্লাব এবং মল ৩১ শে মার্চ পর্যন্ত বন্ধ থাকবে। এখনও পর্যন্ত সারাদেশজুড়ে COVID-19-এ ২৫৮ জন আক্রান্ত।

আপাতত দেশ রয়েছে স্টেজ-২-তে। যেকোনও মুহূর্তে তা ছুঁতে পারে স্টেজ-৩কে। করোনাভাইরাসের সংক্রমণ রুখতে কড়া পদক্ষেপ নিয়েছে দিল্লি সরকার। বন্ধ করে দেওয়া হয়েছে সমস্ত শপিং মল। শুধুমাত্র সবজি, ওষুধ এবং মুদি দোকানই খোলা থাকবে বলে স্পষ্ট জানালেন দিল্লির মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়াল (Arvind Kejriwal)।