Coronavirus Scare in India: চিন থেকে করোনা ভাইরাসের থাবা ভারতেও, হালকা সংক্রমণ নিয়ে আক্রান্ত কেরালার ৭
চিন থেকে করোনা ভাইরাসের থাবা (Photo Credits: IANS)

কোঝিকোড়ে, ২৫ জানুয়ারি: করোনা ভাইরাসের (Coronavirus) থাবা ভারতেও (India)। গত ২৪ ঘণ্টায় ১১ জন এই ভাইরাসে আক্রান্ত বলে খবর পাওয়া গেছে। কেরালায় (Kerala) আক্রান্তের সংখ্যা সবচেয়ে বেশি। তাদেরকে তিরুবন্তপুরম হাসপাতালে ভর্তি করা হয়েছে। তাদের শরীরে SARS-জাতীয় ভাইরাস পাওয়া গেছে। আরও দুজন মুম্বাইবাসী এই ভাইরাসে আক্রান্ত। চিন থেকে ফিরে এসে মুম্বই এবং একজন হায়দরাবাদ ও ব্যাঙ্গালোরবাসীও আক্রান্ত হয়েছেন। তাদেরকে চিকিৎসার তত্বাবধানে রাখা হয়েছে। কিছুদিন তাদের হাসপাতালেই রাখা হবে।

কেরালায়, প্রায় ৮০ জন মেইনল্যান্ড চায়না (Mainland China) এবং হংকং (Hong Kong) থেকে থেকে ফিরেছে। স্বাস্থ্য মন্ত্রী এই বিষয় নিয়ে চিন্তিত হয়ে পড়েছেন। দক্ষিণপশ্চিম এশিয়ায় এই রোগের প্রকোপ সবচেয়ে বেশি। যারা বিমানে ফিরেছেন চিন থেকে তাদের স্বাস্থ্যপরীক্ষা করা হয়েছে। যদিও তাদের মধ্যে ৭৩ জন একেবারেই সুস্থ, তবে সাতজনের এই ভাইরাসের লক্ষণ ধরা পড়েছে। আরও পড়ুন, ছ'মাস পর আজ থেকে কাশ্মীরে চালু হল ২জি ইন্টারনেট পরিষেবা

চিকিত্সা বিভাগের একজন কর্মকর্তা সাংবাদিকদের জানিয়েছেন, ভর্তি হওয়া সাত রোগীর মধ্যে একজন SARS-জাতীয় ভাইরাসের কোনও লক্ষণই দেখাননি, তবে তারা উদ্বিগ্ন এবং কাউন্সেলিংয়ের প্রয়োজন হওয়ায় তাদের আলাদা একটি ওয়ার্ডে রাখা হয়েছে। ভর্তি হওয়া রোগীদের মধ্যে দুজনের রক্তের নমুনা পরীক্ষার জন্য পাঠানো হয়। যদি পজিটিভ হয় তবে তাদের ক্ষেত্রে ভারতের করোনা ভাইরাসও ঢুকে পড়বে। মানুষের ইন্টারফেসের মাধ্যমে ছড়িয়ে পড়ে এই মারাত্মক রোগটি। এখনও পর্যন্ত যা ৪১ জনের প্রাণহানি করেছে, মূলত চীনের উহান ও হুবেই অঞ্চলে এই রোগটি ছড়াচ্ছে। দক্ষিণ কোরিয়া, জাপান, তাইওয়ান এবং মার্কিন যুক্তরাষ্ট্রেও মারা যাওয়ার মত ঘটনা রেকর্ড করা হয়েছে।